সরকারি হাইস্কুলে অনলাইনে ভর্তির আবেদন শুরু ৩০ নভেম্বর

govt-school-admission-2016নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ৩৫টি সরকারি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ফরম বিতরণ শুরু হবে ৩০ নভেম্বর দিবাগত( রাত ১২ টা ১ মিনিট থেকে)। অনলাইনে এই আবেদন বিতরণ ও জমার কাজ চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। প্রতি আবেদন ফরমের মূল্য ১৫০ টাকা।

শিক্ষা অধিদপ্তর আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকেলে এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম শ্রেণি থাকা বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য লটারি হবে ২৪ ডিসেম্বর। এ ছাড়া সবগুলো বিদ্যালয়কে তিনটি গুচ্ছ করে দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে যথাক্রমে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর।

মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান বৃহস্পতিবার সন্ধ্যায় এই তথ্য জানিয়ে বলেন, বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে।

এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে গত বছরের মতোই ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি হবে।  তবে উপজেলা পর্যায়ের স্কুল যেখানে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পর্যাপ্ত নয়; সেসব প্রতিষ্ঠান চাইলে ম্যানুয়েল পদ্ধতিতেও ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে। আর বেসরকারি স্কুল যাদের সক্ষমতা রয়েছে, তাদের অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালনা করতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।