সরকারি কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য দরখাস্ত আহ্বান

অনলাইন রিপোর্টার ॥ সরকারি কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড থেকে ২০১৬ – ২০১৭ অর্থবছরের জন্য সরকারের বেসামরিক খাতের ১১ থেকে ২০ গ্রেডে বেতন গ্রহণকারী কর্মরত সরকারি কর্মচারীর (ডাক , তার ও দূরালাপনী, বাংলাদেশ রেলওয়ে , বিজিবি ও বাংলাদেশ পুলিশ বিভাগে নিযুক্ত কর্মচারীগণ ব্যতীত ) সন্তাদের শিক্ষাবৃত্তি /শিক্ষাসহায়তা এবং সরকারি ও তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।
দরখাস্তের নিয়মাবলিতে উল্লেখ করা হয়েছে , সরকারের বেসামরিক খাতের ১১ থেকে ২০ গ্রেডে বেতন গ্রহণকারী কর্মরত সরকারি কর্মচারীর ৬ষ্ঠ শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যয়নরত অনধিক ২ সন্তানদের জন্য ফরম নং ১০ – এ শিক্ষাবৃত্তি/ শিক্ষাসহায়তা এবং সরকারি ও তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর ৯ম শ্রেণি থেকে সর্বোচ্চ পর্যায়ে অধ্যয়নরত অনধিক ২ সন্তানের জন্য ফরম নং ৩ – এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
১১ থেকে ২০ গ্রেডে বেতন গ্রহণকারী কর্মরত সরকারি কর্মচারীর সন্তান যারা ৬ষ্ঠ শ্রেণি থেকে একাদশ / দ্বাদশ /সমমানের শ্রেণিতে বোর্ড /বার্ষিক পরীক্ষায় প্রত্যেক বিষয়ে লেটার গ্রেড এ পেয়ে জিপিএ ৫ পেয়েছে তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম জিপিএ ৩ / গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবে।
১১ থেকে ২০ গ্রেডে বেতন গ্রহণকারী কর্মরত সরকারি কর্মচারীর সন্তান যারা মহাবিদ্যালয় / বিশ্ববিদ্যালয়ে ¯œাতক পর্যায়ে (সমমানের ) ১ম বছরে অধ্যয়নরত তারা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় প্রত্যেক বিষয়ে লেটার গ্রেড এ পেয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়ে থাকলে শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম জিপিএ ৩/ গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবে।
¯œাতক (সমমানের ) পর্যায়ে ২য় থেকে ৪র্থ / ৫ম বর্ষ পর্যন্ত যে সকল ছাত্রছাত্রী পূর্ববর্তী বাৎসরিক /সেমিস্টার / টার্ম ফাইনাল পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে ৩ .৫ থেকে ৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম সিজিপিএ ২ . ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবেন।
১১ থেকে ২০ গ্রেডে বেতন গ্রহণকারী কর্মরত সরকারি কর্মচারীর সন্তান যারা মহাবিদ্যালয় / বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে ¯ œাতকোত্তর (সমমানের ) পরীক্ষায় সিজিপিএ ৪ এর মধ্যে ৩ .৫ থেকে ৪ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাবৃত্তি এবং যারা ন্যূনতম সিজিপিএ ২ . ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তারা শিক্ষাসহায়তা পাওয়ার যোগ্য হবেন।
সরকারি ও তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার সকল গ্রেডের অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর ৯ম শ্রেণি থেকে ¯œাতকোত্তর (সমমানের ) পর্যায়ে অধ্যয়নরত সন্তানগণ যারা ন্যূনতম জিপিএ ৩ / সিজিপিএ ২ .৫ / গড়ে শতকরা ৫০ নম্বর পেয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন তারা শুধু শিক্ষাবৃত্তি পাওয়ার যোগ্য হবেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক /কলেজের অধ্যক্ষ/ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত মার্কসিট /সার্টিফিকেটের ফটোকপি আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।
আবেদন ফরমের প্রতিটি কলাম যথাযথভাবে পূরণ করে আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে নিজ-নিজ অফিস কর্তৃপক্ষের মাধ্যমে ঢাকা মহানগরীর ক্ষেত্রে মহাপরিচালক , বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড , প্রথম ১২ তলা সরকারি অফিস ভবন (১১ তলা ), সেগুনবাগিচা, ঢাকা এবং অন্যান্য বিভাগের ক্ষেত্রে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের সংশ্লিষ্ট বিভাগীয় উপ- পরিচালক বরাবরে প্রেরণ করতে হবে। অসম্পূর্ণ ও সন্দেহযুক্ত আবেদন বাতিল বলে গণ্য হবে। নির্ধারিত তারিখের পর প্রাপ্ত কোন আবেদন বিবেচনা করা হবে না। খবর সূত্র : বাসস

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।