সমমান প্রস্তাবের প্রতিবাদে আন্দোলনে ঢাবি শিক্ষার্থীরা

সুজাউদ্দিন, ঢাবি প্রতিনিধিindex_25562: বিসিএসের সাধারণ শিক্ষা ক্যাডারে (বাংলা) প্রভাষক নেওয়ার ক্ষেত্রে ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বাংলা বিভাগের শিক্ষার্থীদের সমান কোটা প্রস্তাব করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা ১১টায় অপরাজেয় বাংলার পাদদেশে এ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এর আগে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিলসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, একটি বিভাগের শিক্ষার্থী ৩০০০ নম্বরের সাহিত্য পড়ছি আর যারা ভাষাবিজ্ঞানে পড়ে তারা শুধু ১০০ নম্বরের সাহিত্য পড়াশোনা করে থাকে। শিক্ষা মন্ত্রণালয়ের এমন প্রস্তাব প্রহসন ছাড়া কিছুই নয়।

এ দাবিতে রোববার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। একইসঙ্গে এই প্রস্তাব প্রত্যাখ্যান করা না হলে আগামীতে আরো কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে তারা।

উল্লেখ্য, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে (বাংলা) প্রভাষক হওয়ার সুযোগ রয়েছে”। এ মর্মে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ বরাবর একটি চিঠি প্রেরণ করা হয়। বিষয়টি জানার পর বুধবার দুপুরে এর বিরোধিতা করে ভাষা বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।