শিক্ষা খাতে সমৃদ্ধির বছর ২০১৬

শিক্ষা খাতে উল্লেখযোগ্য সাফল্য ও অগ্রগতি হয়েছে চলতি বছরে। বলা যায় বছরটি ছিল শিক্ষা খাতে সমৃদ্ধ।

 

পাঠ্যপুস্তক দিবস পালন : ২০১০ থেকে শুরু হয়েছে দেশে বিনামূল্যে বই বিতরণ উৎসব। প্রত্যেক বছরের শুরুতে জানুয়ারির প্রথম সপ্তাহে দিবসটি পালন করা হয়। আগে কেন্দ্রীয়ভাবে পালন করা হলেও ২০১৬ সাল থেকে দিবসটিকে পৃথকভাবে পালন করে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

নতুন বেতন কাঠামো : গত ২০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপন অনুযায়ী দেশে চার লাখ ৭৭ হাজার ২২১ এমপিওভুক্ত শিক্ষককে অষ্টম জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত করা হয়।

 

কলেজ জাতীয়করণ : চলতি বছরের ১ জুন সারা দেশের ১৯৯টি বেসরকারি কলেজকে জাতীয়করণে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুটি তালিকায় তিনি এ অনুমোদন দেন। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া একটি তালিকায় রয়েছে ১৫৪টি এবং আরেকটি তালিকায় রয়েছে ৪৫টি কলেজ।

 

সার্বিক স্বাক্ষরতার হার বৃদ্ধি : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে সার্বিক সাক্ষরতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭১ শতাংশ।

 

জঙ্গিবাদ, সন্ত্রাসবিরোধী সভা, কমিটি গঠন : শিক্ষা প্রতিষ্ঠানে ৩ সেপ্টেম্বর জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সমাবেশ করে শিক্ষা মন্ত্রণালয়। জঙ্গিবাদে শিক্ষার্থীদের ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে সে বিষয়ে নির্দেশনা, সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধি, জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনসহ বিভিন্ন প্রস্তাব উঠে আসে। এ ছাড়া ইভটিজিং বন্ধে প্রত্যেক প্রতিষ্ঠানে স্থানীয় ব্যক্তিদের নিয়ে কমিটি গঠনের নির্দেশনা আসে।

 

ম্যানেজিং কমিটির সভাপতি পদে সাংসদরা ন: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি পদে সংসদ সদস্যদের দায়িত্ব পালন এবং গভর্নিংবডির বিধান অবৈধ করে চূড়ান্ত রায় দেয় উচ্চ আদালত।

 

দুই ভাগ শিক্ষা মন্ত্রণালয় : প্রশাসনে কাজের গতি বাড়াতে চলতি বছরের নভেম্বর মাসে শিক্ষা মন্ত্রণালয়কে দুই ভাগে বিভক্ত করেছে সরকার। বিভাগ দুটি হলো- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা বিভাগ।

 

কোচিং বাণিজ্য বন্ধে আইন : কোচিং বাণিজ্য ও গাইড বই বন্ধের বিষয়টি নতুন শিক্ষা আইনে অন্তর্ভুক্ত হচ্ছে বলে জানান মন্ত্রী।

 

সমাপনী বাতিল নিয়ে বিতর্ক : ২১ জুন প্রাথমিকে সমাপনী পরীক্ষা বাতিল করা হয়েছে বলে সাংবাদিকদের জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। ঘোষণার পরেই সমাপনী এখনো বাতিল করা হবে না বলে জানান মন্ত্রী। ফলে সমাপনী পরীক্ষা নিয়ে মন্ত্রীর এমন বক্তব্যে বিভ্রান্তিতে পড়েন শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকরা।

 

১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সনদ বাতিল : ভারপ্রাপ্ত উপাচার্যের স্বাক্ষর করা ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সনদ অবৈধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এসব সনদ ‘রেগুলারাইজ’ করার সুযোগ রয়েছে।

 

বিদ্যালয়ে সততা স্টোর : স্কুলপর্যায় থেকে শিশুদের সৎ শিক্ষা দেওয়া, তরুণ প্রজন্মের মধ্যে সততা ও ন্যায়পরায়ণ মনোভাব সৃষ্টির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানে বিক্রেতাহীন সততা স্টোর চালু করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।