লালচে তিল থেকে সাবধান!

tilলাইফস্টাইল :: সাধারণভাবে তিল বা আঁচিল কালো রং-এর হয়ে থাকে। কিন্তু অনেক সময়ে লাল রং-এর তিলও দেখা দেয় শরীরে। এই ধরনের তিল অনেকের চিন্তারও কারণ হয়ে থাকে।

কিন্তু সত্যিই কি চিন্তার কিছু রয়েছে এই ধরনের লালচে তিল নিয়ে? সম্প্রতি ‘বি হেলথি’ নামের আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে এ নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। গবেষণাপত্রে বলা হচ্ছে, সাধারণভাবে শরীরের যেসব অংশে চামড়ার ঠিক নীচেই শিরা (যেমন ঘাড়, গলা, পিঠ কিংবা বুক) থাকে, সেখানেই এই ধরনের লালচে আঁচিল তৈরি হয়। চলতি কথায় এই জাতীয় আঁচিলকে রুবি পয়েন্ট বলা হলেও ডাক্তারি পরিভাষায় এর নাম ক্যাম্পবেল দে মরগ্যান স্পট। সাধারণত ত্বকের নীচেই অবস্থিত কোনো শিরার স্ফীতি ঘটলে ত্বকের উপরে এই রকম আঁচিল তৈরি হয়। তিরিশোর্ধ্ব বয়সে যখন রক্তবাহী শিরা বা ধমনী পাতলা হতে থাকে, তখনই এই ধরনের আঁচিল তৈরির সম্ভাবনাও বৃদ্ধি পায়। অবশ্য তার অর্থ এই নয় যে, এই রকম আঁচিল অল্প বয়সিদের শরীরে দেখা দেবে না। সমস্ত বয়সেই শরীরে তৈরি হতে পারে রুবি পয়েন্ট। কিন্তু এই জাতীয় আঁচিল কি শারীরিক অবস্থা সম্পর্কে কোনো অশনি সংকেত দেয়? সাধারণভাবে লাল রং-এর আঁচিলগুলি হয় বিনাইন বা নির্বিষ টিউমার। অর্থাৎ এগুলি ক্যানসারের লক্ষণ হিসেবে পরিগণিত হয় না। কিন্তু সময় বিশেষে লাল আঁচিল ত্বকের ক্যানসারের আভাস দিতেই পারে। বলা হচ্ছে, যদি— আঁচিলটি আচমকা আকারে বাড়তে থাকে, কিংবা তা থেকে রক্তপাত হয়, কিংবা আঁচিলে ব্যথা বা চুলকানি অনুভব করেন, তাহলে অবিলম্বে ডাক্তারের শরণাপন্ন হওয়া প্রয়োজন। কারণ এসব ক্ষেত্রে আঁচিলটি ক্যানসারের লক্ষণ হতে পারে। যেভাবে দূর করা যায়: সাধারণভাবে ডাক্তারি পদক্ষেপই নিতে হয় আঁচিলের হাত থেকে মুক্তি পেতে। সার্জারি, লেজার ট্রিটমেন্ট বা ক্রায়ো থেরাপির মতো চিকিৎসার মাধ্যমে দূর করা যায় আঁচিল। কিন্তু এই জাতীয় চিকিৎসা ব্যয়বহুল। কাজেই প্রাসঙ্গিক জার্নালটিতে দেয়া হয়েছে আঁচিলের হাত থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া কৌশলের উপায়। আঁচিলের হাত থেকে মুক্তি পেতে হলে— ১. এক টুকরো তুলা ক্যাস্টর অয়েলে ভিজিয়ে লিউকোপ্লাস্ট দিয়ে লাগিয়ে দিন আঁচিলের উপরে। রাত্রে শুতে যাওয়ার আগে এমনটা করুন। পরদিন ঘুম থেকে উঠে তুলাটা ফেলে দিয়ে সাদা পানি দিয়ে জায়গাটি ধুয়ে শুকনো কাপড়ে মুছে নিন। পর পর ৭ দিন এমনটা করলেই আঁচিলটি অনেকটা ছোট হয়ে আসবে। এবং আস্তে আস্তে মিলিয়ে যাবে। ২. ক্যাস্টর অয়েলে ভেজানো তুলার পরিবর্তে ওই একই কৌশলে আঁচিলের উপরে টেপ দিয়ে বেঁধে দিতে পারেন এক কোয়া রসুনও।

সকালে উঠে রসুন ফেলে দিয়ে জায়গাটি ধুয়ে নিন। সপ্তাহ দু’য়েকের মধ্যেই উপকার পাবেন। তবে যদি হিতে বিপরীত হয়, অর্থাৎ ক্যাস্টর অয়েল বা রসুনের যদি কোনো অবাঞ্ছিত প্রতিক্রিয়া দেখা দেয় চামড়ায়, তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।
৩. নিবটবর্তী কোন হোমিও কলসানটেন্ট এর পরামর্শ নেয়া যেতে পারে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।