মেডিকেল টেকনোলজিস্ট পদে আবেদন করতে পারবে কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা

ঢাকা: কারিindexগরি শিক্ষাবোর্ড থেকে উত্তীর্ণরা মেডিকেল টেকনোলজিস্ট পদে সরকারি চাকরিতে আবেদন করতে পারবে মর্মে রায় দিয়েছে হাইকোর্ট। আদালত বলেছেন, এস্টেট মেডিকেল ফ্যাকাল্টি থেকে পাশকৃতরাই শুধু এই পদে আবেদন করতে পারবে সেটা আইনানুযায়ী গ্রহণযোগ্য নয়।

বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও আবু তাহের মো. সাইফুর রহমানের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই রায় দেন।

এস্টেট মেডিকেল ফ্যাকাল্টির পাশাপাশি কারিগরি শিক্ষাবোর্ড থেকে উত্তীর্ণরাও সমঅধিকারের ভিত্তিতে সরকারি মেডিকেল টেকনোলজিস্ট পদে আবেদন করতে পারবে। চাকরি প্রতিযোগিতামূলক পরীক্ষায় অবতীর্ণ হয়ে উত্তীর্ণ হলে কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরাও চাকরি করতে পারবেন।

প্রসঙ্গত, কুমিল্লার এস্টেট মেডিকেল ফ্যাকাল্টি থেকে পাশকৃতরাই মেডিকেল টেকনোলজিস্ট পদে আবেদন করতে পারত। ২০১৩ সালের ১৮ই জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তরের এই পদে প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এস্টেট মেডিকেল ফ্যাকাল্টি থেকে উত্তীর্ণরাই কেবল আবেদন করতে পারবে। এই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন রাজীব কুমার ম-ল, মো. নাজমুল হক, আবু জাফর মো. সালেহ প্রমুখ।

এই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৩ সালেই হাইকোর্ট বিজ্ঞপ্তি স্থগিতের পাশাপাশি তা কেন বাতিল ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারি করে। এই রুলের উপর শুনানিতে রিট আবেদনকারীদের পক্ষে ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহমুদ শফিক শুনানি করেন।

পরে শফিক আহমেদ সাংবাদিকদের বলেন, হাইকোর্ট এই রায়ে চাকরি দরখাস্ত করার ক্ষেত্রে সমানাধিকার নিশ্চিত করতে বলেছেন। এর ফলে কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাশকৃতরা মেডিকেল টেকনোলজিস্ট পদে আবেদন করার সুযোগ পাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।