মানবতাবোধই পারে সমাজের রূপ বদলে দিতে : ঢাবি উপাচার্য

নিজেস্ব প্রতিবেদক : ১২ মে : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, মানবতাবোধই পারে সমাজের রূপ বদলে দিতে। আমাদের সবার মাঝে মানবতাবোধ জাগাতে হবে। একজন মানুষের সঠিক শিক্ষা গ্রহণ না করলে তা সমাজের উপর ইফেক্ট পড়ে। সে কারণে আমাদের সঠিক শিক্ষা গ্রহণ করতে হবে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ হার্ট রিচার্চ অ্যাসোসিয়েশনের উদ্যোগে কার্ডিয়াক ভ্যাসিক্যুলার সার্জারির উপর এক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চিকিৎসাসেবা মানব সেবামূলক পেশা, একজন চিকিৎসকের চিকিৎসাসেবার পাশাপাশি রোগীর প্রতি তার মমত্ববোধের কারণে সমাজ উপকৃত হয়। তাই একজন চিকিৎসকের রোগীর প্রতি মমতাবোধ থাকতে হবে।

উপাচার্য বলেন, বর্তমানে হৃদরোগে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে তাই এই রোগের প্রতিকার এবং আধুনিক চিকিৎসা নিয়ে বিশ্বব্যাপী নিরন্তন প্রচেষ্টা চলছে। বাংলাদেশে এখন হৃদরোগের যথাযথ চিকিৎসা দিতে সক্ষম হয়েছে, বিশেষগজ্ঞ সার্জন ও নামকরা অধ্যাপকরা দিনরাত জনগনের স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন। হৃদরোগের চিকিৎসার জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে অনেকগুলো অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ হয়েছে। এর সুফল এদেশের জনগণ ভোগ করছে।

হৃদরোগের প্রতিররোধে করণীয় জানিয়ে আলোচকরা বলেন, সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের জীবনচরণে পরিবর্তন এসেছে। যেভাবে বাড়ছে মানসিক চাপ তেমনি বেড়েছে হৃদরোগের সংখ্যা। হৃদরোগ প্রতিরোধে নিয়মিত ব্যায়াম হাঁটা, আস্তে দৌড়ানো, ফ্রি হ্যান্ড, এক্সারসাইজ সাইকেল, সাঁতার কাটতে হবে পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে, নিয়মিত পরীক্ষা ও ওষুধ সেবন করতে হবে।

বাংলাদেশ হার্ট রিচার্জ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রফেসর ড. এস আর খানের সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সাবেক ডিন এ বি এম ফারুক, এনআইসিভিডি ঢাকার সাবেক ডিরেক্টর প্রফেসর আব্দুল্লাহ আল শাফি মজুমদার, ঢাকা শিশু হাসপাতালের ডিরেক্টর প্রোফেসর মানজুর হুসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।