নিজস্ব সংবাদদাতা,১ এপ্রিল:

সাড়ে ছ’মাসের মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা চালু হল। গোটা দেশেই সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মচারীরা এখন থেকে এই সুবিধা পাবেন। এত দিন মাত্র ১২ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা ছিল। এ বার তা বেড়ে হল ২৬ সপ্তাহ।

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মেনকা গাঁধীর যুক্তি ছিল, জন্মের পর সন্তানকে ছ’মাস মায়ের দুধ পান করানো উচিত। তার জন্যই অন্তত ছয় মাস ছুটি দরকার। পশ্চিমবঙ্গে অবশ্য বেশ কয়েক বছর আগেই মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়িয়ে ৬ মাস করা হয়েছিল। গত বছর মাতৃত্ব আইনে সংশোধন করে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ ১২ সপ্তাহ থেকে ২৬ সপ্তাহ করে কেন্দ্র। কিন্তু বাধা ছিল ‘পেমেন্ট অফ গ্র্যাচুইটি’ আইন। সংসদে বিল পাশ করিয়ে তা সংশোধনের পর এ বার শ্রম মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়িয়ে দিয়েছে। ‘সারোগেসি’ বা তিন মাসের কম বয়সী শিশু দত্তকের ক্ষেত্রে অবশ্য মাতৃত্বকালীন ছুটির মেয়াদ এখনও ১২ সপ্তাহই থাকছে। তা-ও বাড়িয়ে ১৬ সপ্তাহ করার কথা ভাবছে শ্রম মন্ত্রক।

কর-মুক্ত গ্র্যাচুইটির পরিমাণও এখন ১০ লক্ষ টাকা থেকে বেড়ে ২০ লক্ষ টাকা হল। সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের করমুক্ত গ্র্যাচুইটির সীমা বেড়ে ২০ লক্ষ টাকা হয়েছে। ফলে সংগঠিত বেসরকারি ক্ষেত্রের অন্য কর্মচারীদেরও একই সুবিধা দেওয়ার দরকার ছিল। এ বিষয়েও আইনে সংশোধনের পর সরকারি বিজ্ঞপ্তি জারি হয়েছে।