ভারতে ২২ ভুয়া বিশ্ববিদ্যালয়ের সন্ধান

আন্তর্জাতি1117-1 ডেস্ক : ভারতে এ পর্যন্ত ২২টি ভুয়া বিশ্ববিদ‌্যালয়ের হদিশ মিলেছে। খোঁজ করা হচ্ছে আরও আছে কিনা। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। স্মৃতির পেশ করা তালিকায় পশ্চিমবঙ্গেও দু’টি ভুয়া বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে একটি খাস কলকাতায়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন, অপরটি দক্ষিণ ২৪ পরগনার ঠাকুরপুকুরে, ডায়মন্ড হারবার রোডে। নাম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ।

এ ছাড়াও উত্তরপ্রদেশে ৯টি এবং দিল্লিতে ৫টি এমন ভুয়া বিশ্ববিদ্যালয়ের খোঁজ মিলেছে বলে এদিন রাজ্যসভায় জানিয়েছেন স্মৃতি ইরানি। স্মৃতি ইরানি জানিয়েছেন, দেশে এখন পর্যন্ত ২২টি ভুয়া বিশ্ববিদ্যালয়ের অস্তিত্ব সামনে এসেছে। ১৯৫৬-র ইউজিসি আইন না মেনেই গজিয়ে উঠেছে এই বিশ্ববিদ্যালয়গুলি।

শুধু দিল্লি, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ নয়, এর বাইরেও বিহার, কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং ওডিশাতেও একটি করে ভুয়া বিশ্ববিদ্যালয় রয়েছে।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী আরও জানান, তাঁর মন্ত্রনালয় একটি পোর্টালও খুলতে চলেছে “KnowYourCollege”, তৈরি হচ্ছে একটি মোবাইল অ্যাপও। ক্লিক করলে কলেজ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিশদ জানা যাবে। যাতে পড়ুয়ারা কোনও ভাবে প্রতারিত হন।

রাজ্যসভায় লিখিত জবাবে স্মৃতি দিল্লির ৫টি ভুয়া বিশ্ববিদ্যালয়ের কথা জানিয়েছেন। এর মধ্যে রয়েছে ইউনিভার্সিটি নেশানস ইউনিভার্সিটি, দরিয়াগঞ্জের কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিডেট, ভোকেশনাল ইউনিভার্সিটি, রাজেন্দ্র প্লেসের এডিআর-সেন্ট্রিক জুরিডিক্যাল ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং।

উত্তরপ্রদেশে রয়েছে এমন ৯ বিশ্ববিদ্যালয়। এগুলো হল- বারাণসেয়া সংস্কৃত বিশ্ববিদ্যালয়, বেনারস (ইউপি), জগত্‍‌পুরী, দিল্লি। মহিলা গ্রাম বিদ্যাপীঠ (প্রয়াগ), এলাহাবাদ। গান্ধী হিন্দি বিদ্যাপীঠ, প্রয়াগ, এলাহাবাদ। ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, কানপুর। নেতাজি সুভাষচন্দ্র বোস ইউনিভার্সিটি, আলিগড়। মহারানা প্রতাপ শিক্ষা নিকেতন বিশ্ববিদ্যালয়, প্রতাপগড়। উত্তরপ্রদেশ বিশ্ববিদ্যালয়, কোশি, মথুরা। ইন্দ্রপ্রস্থ শিক্ষা পরিষদ, মাকানপুর, নয়ডা, ফেজ ২। গুরুকুল বিশ্ববিদ্যালয়, বৃন্দাবন।

ওডিশার রৌরকেল্লার নবভারত শিক্ষা পরিষদ (অন্নপূর্ণা ভবন, শক্তিনগর) রয়েছে ভুয়া বিশ্ববিদ্যালয়ের তালিকায়।

দেশের এরকম আরও কয়েকটি ভুয়ো ইউনিভার্সিটির মধ্যে আছে বিহারের দ্বারভাঙার মৈথিলি ইউনিভার্সিটি, কর্নাটকের বাদাগানভি সরকার ওয়ার্ল্ড ওপেন ইউনিভার্সিটি এডুকেশন সোসাইটি, কেরালার সেন্ট জন’স ইউনিভার্সিটি, মহারাষ্ট্রের নাগপুরের রাজা আরবিক ইউনিভার্সিটি এবং তামিলনাড়ুর ডিডিবি সংস্কৃত ইউনিভার্সিটি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।