ভারতে ই-ভিসা চালু, তালিকায় নেই বাংলাদেশ

ছবিটি প্রতীকী

কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতের একাধিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, কয়েকটি দেশ ছাড়া সবাইকে পর্যায়ক্রমে ই-ভিসার আওতায় আনবে ভারত। আর আগামী ২ বছরের মধ্যেই হবে সেটি। তবে পাকিস্তান, সুদান, আফগানিস্তান, ইরাক, ইরান, নাইজেরিয়া, শ্রীলঙ্কা ও সোমালিয়াকে কখনোই এ সুবিধা পাবে না।

আজ থেকে যে ৪৩ দেশ ভারতের ই-ভিসা সুবিধা পাবে সেগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, ব্রাজিল, কম্বোডিয়া, কুক আইল্যান্ডস, জিবুতি, মাইক্রোনেশিয়া, ফিজি, ফিনল্যান্ড, জার্মানি, ইন্দোনেশিয়া, ইসরায়েল, জাপান, জর্ডান, কেনিয়া, টঙ্গো, লাওস, লুক্সেমবার্গ, মারিশাস, মেক্সিকো, মায়ানমার, নিউজিল্যান্ড, নিউই, নরওয়ে, ওমান, ফিলিস্তিন, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, কিরবিতি, দক্ষিণ কোরিয়া, মার্শাল আইল্যান্ডস, নাউরু, পালাউ, রাশিয়া, সামোয়া, সিঙ্গাপুর, সলোমন আইল্যান্ডস, থাইল্যান্ড, টুভালু, সংযুক্ত আরব আমিরাত, ইউক্রেন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও ভানুয়াতু।

এই ৪৩টি দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া, জাপান, ফিনল্যান্ড, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, মিয়ানমার, ভিয়েতনাম, লাওসসহ ১২ টি দেশের নাগরিক ভারতে অন অ্যারাইভ্যাল ভিসা সুবিধা পাচ্ছেন।

ই-ভিসা সুবিধা পেতে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিয়ে আবেদন করতে হবে। আবেদনের পরে মাত্র ৯৬ ঘণ্টার মধ্যেই তাকে ভিসা দেওয়া হবে। এই ভিসার মেয়াদ হবে ৩০ দিন। পর্যটনের পাশাপাশি চিকিৎসা এবং বাণিজ্যের জন্যও এই ভিসা পাওয়া যাবে।

ভারতের ব্যাঙ্গালুরু, চেন্নাই, কোচি, দিল্লি, গোয়া, হায়দ্রাবাদ, কলকাতা, মুম্বাই এবং থিরুভানাথাপুরাম এই ৯টি আন্তর্জাতিক বিমানবন্দর প্রাথমিকভাবে এই পরিষেবা দিতে প্রস্তুত।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং নয়াদিল্লিতে এই পরিষেবার উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী মহেশ শর্মা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ভৌগলিক অবস্থানের কারণে ভারত পর্যটন খাতে অনন্য সুবিধায় আছে। পৃথিবীর অন্য কোনো দেশের আবহাওয়া এমন বৈচিত্র্যপূর্ণ নয়।”

ভারতের অ্যাসোসিয়েশন অব ট্যুর অপারেটরসের প্রেসিডেন্ট সুভাস ঘায়েল বলেন, “পর্যটন খাতের জন্যে এটি ঐতিহাসিক সিদ্ধান্ত। ই-ভিসা চালুর ফলে পর্যটন খাতের ব্যাপক বিকাশ ঘটবে।”

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টম্বর পর্যন্ত ভারতে ৫১ লাখ ৭৯ হাজার বিদেশি পর্যটক আসে। ধারণা করা হচ্ছে, এই সুবিধা চালুর ফলে বিদেশি পর্যটকের সংখ্যা আরও কয়েকগুণ বাড়বে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।