ব্রাউজার থেকে সরাসরি ক্লাউডে ফাইল সেভ করার পদ্ধতি

Cloud-storageপ্রতিদিন নানা কাজে প্রত্যেকেই ইন্টারনেট ব্রাউজিং করে থাকে। আর ইন্টারনেট ব্রাউজিং করার সময় নানা প্রয়োজনীয় ফাইল সেভ করার দরকার পড়ে। কিন্তু অধিকাংশ সময়ই হয়ত অফিসে বা বাসার বাহিরের পিসি থেকে ফাইল সেভ করার প্রয়োজন পড়ে।

আর এই সেভ ফাইল যেকোনো সময় যেকোনো জায়গায় এক্সেস করতে পারার জন্য হয় আপনাকে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ সবসময় সাথে রাখতে হবে অথবা ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে হবে।

তবে প্রথমে ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করে আবার তা ক্লাউড স্টোরেজে আপলোড করাটা যথেষ্ট ঝামেলার। আর এই ঝামেলা থেকে মুক্তি দিবে ‘বেলুন‘। ‘বেলুন’ হল খুবই দরকারি একটি গুগল ক্রোম এক্সটেনশন। এই এক্সটেনশন দিয়েই প্রায় সবগুলো জনপ্রিয় ক্লাউড স্টোরেজ (ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ) সেবায় সরাসরি ফাইল সেভ করে রাখা যাবে। এই এক্সটেনশন ব্যবহারের পদ্ধতিটি নিচে দেয়া হল-

ধাপ ১ প্রথমেই ক্রোম ওয়েব স্টোর থেকে ‘বেলুন’ এক্সটেনশনটি ইন্সটল করে নিতে হবে। এবং এই সেবাটিতে সাইন ইন করার জন্য নিজের গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করতে হবে।

ধাপ ২ এবার ফাইল সেভের জন্য ক্লাউড স্টোরেজ সার্ভিসের সাথে বেলুন এক্সটেনশনটি যুক্ত করে নিতে হবে। আর এটি করা যাবে বেলুন অ্যাকাউন্ট হোমপেজ থেকে ক্লাউড সেটিংস অপশনে গিয়ে।

ধাপ ৩ এবার যেকোনো অনলাইন ফাইল (ইমেজ, পিডিএফ ডকুমেন্ট) এ বেলুনে ফাইলের উপরে ডানপাশে ক্লাউড স্টোরেজের আইকোন দেখা যাবে। এবার এখানে শুধু আইকনের উপরে ক্লিক করলেই বেলুন ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে সেভ করে দিবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।