বেসরকারি শিক্ষকদের বেতনের ১০% কর্তনের সিদ্ধান্তের প্রতিবাদ

ডেস্ক,১২ জুলাই: অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট খাতে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনের ১০% কর্তনে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে শিক্ষকদের দুইটি সংগঠন। গত ১৫ জুন শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপন আগামী তিনদিনের মধ্যে প্রত্যাহার না করা হলে সরকারের বিরুদ্ধে আন্দোলনে যাওয়ার হুমকি দেন তারা।

বুধবার (১২ জুলাই) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে এ প্রতিবাদ জানায় বাংলাদেশ শিক্ষক সমিতি ও বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

তারা জানান, প্রজ্ঞাপনের আগে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে ২ শতাংশ কল্যাণ ট্রাস্ট খাতে ও ৪ শতাংশ অবসর বোর্ড খাতে কেটে নেওয়া হত। নতুন প্রজ্ঞাপন অনুসারে ২ শতাংশ করে বাড়িয়ে মোট ১০ শতাংশ করা হয়েছে।

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিক বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণের দাবিতে আমাদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য কিছু সংখ্যক সরকারি তোষামোদকারী শিক্ষক নেতা নতুন করে একটা প্রজ্ঞাপন জারি করল, সেই প্রজ্ঞাপনে উল্লেখ করা হল, এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে ১০ শতাংশ অবসর ও কল্যাণ ভাতা খাতে কেটে নেওয়া হবে।”

এই সিদ্ধান্তকে ‘অত্যান্ত অগণতান্ত্রিক ও স্বৈরাচারী’ আখ্যায়িত করে তিনি বলেন, “এই সিদ্ধান্ত কোনোভাবেই শিক্ষকরা মেনে নিতে পারে না। আমাদের কথা বিবেচনা করে, আমাদের বাস্তবতার কথা চিন্তা করে তিনদিনের মধ্যে এই প্রজ্ঞাপন প্রত্যাহার করুণ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।