বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ, সৈনিক পদে

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীতে আগামী মে ২০১৭ -এর বিজ্ঞপ্তিতে উল্লিখিত স্থান, তারিখ, সময় ও জেলা অনুযায়ী বিভিন্ন আর্মস/ সার্ভিসেস সেন্টারসমূহে সৈনিক পদে (ট্রেড-২-এর জন্য) লোক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা : বাংলাদেশের নাগরিক হতে হবে। শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীকে সাঁতার জানতে হবে।
বয়সসীমা : ১৫ নভেম্বর ২০১৭ তারিখে প্রার্থীর বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : পেইন্টার ডেকোরেটর ও পেইন্টার ছাড়া সব পেশায় আবেদনের জন্য এসএসসি বা সমমান পাস হলেই হবে। জিপিএ কমপক্ষে ২.৫০ পেতে হবে। তবে পেইন্টার ডেকোরেটর ও পেইন্টার পেশায় প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস হতে হবে। এ ক্ষেত্রেও জিপিএ ২.৫০ পেতে হবে।

ট্রেড-২-এর পেশাসমূহ : কুক (মেস), কুক (ইউনিট), কুক (হাসপাতাল), ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ারার (ইঅ্যান্ডবিআর), বাদক, ব্রাসব্যান্ড, কারপেন্টার, পেইন্টার ডেকোরেটর (পিডি), পেইন্টার, টিন স্মিথ (টিএস), কাটিং অ্যান্ড জয়েনিং (সিঅ্যান্ডজে) ও টেইলার।

পেশা সংশ্লিষ্ট যোগ্যতা : কুক পেশায় আবেদনের জন্য প্রার্থীকে উন্নতমানের রান্নায় পারদর্শী হতে হবে। ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ারার প্রার্থীদের বুট মেরামত বা সেলাইয়ে পারদর্শী হতে হবে। টেইলার পেশায় আবেদনের জন্য সেলাইয়ের ওপর কমপক্ষে তিন মাসের প্রশিক্ষণ থাকতে হবে, বিশেষ করে প্যান্ট ও শার্ট সেলাইয়ে পারদর্শী হতে হবে। কার্পেন্টার ও কাটিং অ্যান্ড জয়েনিং পেশায় আগ্রহী প্রার্থীদের কাঠমিস্ত্রি কাজে পারদর্শী হতে হবে। পেইন্টার ডেকোরেটর ও পেইন্টার পেশায় আবেদনের জন্য প্রার্থীদের পেইন্টিং কাজে পারদর্শিতা থাকতে হবে। টিন স্মিথ পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের টিন মেরামত ও কাটার কাজে দক্ষতা থাকতে হবে। বাদক ও ব্রাসব্যান্ড পেশার ক্ষেত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রে (ড্রাম, বিবি ক্ল্যারিনেট, ইবি ক্ল্যারিনেট, বিবি ট্রামপেট) পারদর্শীরা অগ্রাধিকার পাবেন।

শারীরিক যোগ্যতা : আগ্রহী পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১.৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি থাকতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীর জন্য উচ্চতা ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি থাকতে হবে। ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি বা ১১০ পাউন্ড থাকতে হবে। বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি আর সম্প্রসারিত অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি।

ভর্তির দিন প্রার্থীদের যেসব কাগজপত্র সাথে আনতে হবে : ভর্তির দিন প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতার সব মূল সনদপত্র বা মার্কশিট সাথে আনতে হবে। আর ফটোকপি হলে তা সত্যায়িত হতে হবে।

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে পাওয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সংবলিত মূল প্রশংসাপত্র, চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত অভিভাবকের সম্মতিপত্র, সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদের মূল কপি, এসএসসি বা এইচএসসির প্রবেশপত্র। সদ্য তোলা নীল বা আকাশি ব্যাকগ্রাউন্ডের ৬ কপি (৫ সে.মি. দ্ধ ৪ সে.মি.) পাসপোর্ট সাইজের ও ২ কপি (২.৫ সে.মি. দ্ধ২ সে.মি.) স্ট্যাম্প সাইজের ছবি। টেইলার পদের প্রার্থীদের সেলাইসংক্রান্ত প্রশিক্ষণ সনদ সাথে আনতে হবে। কোটার প্রার্থীদের ক্ষেত্রে প্রয়োজনীয় সব সনদ লাগবে। ‘সেনা সদর, এজি শাখা, পিএ পরিদফতর’-এর নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস, করপোরেট শাখার অনুকূলে যেকোনো সোনালী ব্যাংক থেকে ২০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট জমা দিয়ে তার কপি সাথে আনতে হবে। সাঁতার পরীক্ষার জন্য লাগবে প্রয়োজনীয় পোশাক। লিখিত পরীক্ষা দেয়ার জন্য কলম, পেনসিল, স্কেল, ক্লিপবোর্ড ইত্যাদি লাগবে।

নিয়োগপ্রক্রিয়া : প্রার্থীকে নির্ধারিত তারিখ ও সময়ানুযায়ী সব কাগজপত্র নিয়ে নিজ জেলার ভর্তি কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় প্রার্থীর উচ্চতা, বুকের মাপ, সাঁতারে দক্ষতা, উচ্চতানুযায়ী ওজনের সামঞ্জস্যতা ও বিভিন্ন শারীরিক সক্ষমতা যাচাই করা হবে। পরীক্ষার দিন ব্যায়ামের উপযোগী ঢিলেঢালা পোশাক পরলে শারীরিক পরীক্ষার ধাপগুলো সহজ হবে। সাঁতারের পোশাকও সাথে রাখতে হবে।

নির্বাচনপদ্ধতি : লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান), স্বাস্থ্য পরীক্ষা ও ব্যবহারিক বা সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। জেলার নাম, কোটা, ট্রেড, ভর্তি পরীক্ষার স্থান, তারিখ ও সময় : নিচে বর্ণিত আর্মস/সার্ভিসেস সেন্টারগুলোয় উল্লিখিত তারিখ, জেলা ও বিজ্ঞপ্তিতে উল্লিখিত ট্রেড অনুযায়ী সকাল ৮টা থেকে ট্রেড-২ তে সৈনিক পদে লোক নিয়োগের ভর্তি কার্যক্রম শুরু হবে
এসিসিঅ্যান্ডএস, বগুড়া সেনানিবাসে বগুড়া ও গাইবান্ধার প্রার্থীদের ২ মে ও জয়পুরহাট ও সিরাজগঞ্জের প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।

এসিঅ্যান্ডএস, হালিশহর চট্টগ্রামে, নোয়াখালী ও চাঁদপুরের প্রার্থীদের ২ মে ও ব্রাহ্মণবাড়িয়া ও সুনামগঞ্জের প্রার্থীদের ৪ মে এবং মৌলভীবাজার জেলার প্রার্থীদের ৭ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে। ইসিএসএমই, কাদিরাবাদ সেনানিবাস নাটোরে নাটোর ও রাজবাড়ী জেলার প্রার্থীদের ২ মে, নওগাঁ ও মাগুরা জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।এসটিসিঅ্যান্ডএস, যশোর সেনানিবাসে নড়াইল ও ঝিনাইদহের প্রার্থীদের ২ মে, শরীয়তপুর ও মাদারীপুর জেলার প্রার্থীদের ৪ মে এবং সাতক্ষীরা জেলার প্রার্থীদের ৭ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।

ইবিআরসি, চট্টগ্রাম সেনানিবাসে বান্দরবান, রাঙ্গামাটি জেলার প্রার্থীদের ২ মে এবং চট্টগ্রাম ও কুমিল্লা জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।
বিআইআরসি, রাজশাহী সেনানিবাসে মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার প্রার্থীদের ২ মে এবং রাজশাহী ও কুষ্টিয়া জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।
এএসসিসিঅ্যান্ডএস, জাহানাবাদ সেনানিবাস, খুলনায় ঝালকাঠি ও খুলনা জেলার প্রার্থীদের ২ মে, বরগুনা ও ভোলা জেলার প্রার্থীদের ৪ মে এবং পটুয়াখালী জেলার প্রার্থীদের ৭ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।

এএমসিসিঅ্যান্ডএস, শহীদ সালাউদ্দিন সেনানিবাস, ঘাটাইল, টাঙ্গাইলে জামালপুর ও টাঙ্গাইল জেলার প্রার্থীদের ২ মে এবং শেরপুর ও নেত্রকোনা জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।ওসিঅ্যান্ডএস, রাজেন্দ্রপুর সেনানিবাসে নরসিংদী জেলার প্রার্থীদের ২ মে এবং ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ ভর্তি কার্যক্রম চলবে। ইএমইসিঅ্যান্ডএস, সৈয়দপুর সেনানিবাসে পঞ্চগড় ও রংপুর জেলার প্রার্থীদের ২ মে এবং দিনাজপুর ও নীলফামারী জেলার প্রার্থীদের ৪ মে ২০১৭ তারিখে ভর্তি কার্যক্রম চলবে।

বেতন ও সুযোগ-সুবিধা : নিয়োগপ্রাপ্তরা নির্ধারিত স্কেল অনুযায়ী বেতনভাতা, পেনশন ও নিজ ও পরিবারের জন্য ভর্তুকি মূল্যে রেশন সুবিধা পাবেন। এ ছাড়া রয়েছে বিনামূল্যে বাসস্থান ও আহার, বিনামূল্যে পোশাক, সম্মিলিত সামরিক হাসপাতালে পরিবারের চিকিৎসা সুবিধা, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানের পড়ালেখা ও উচ্চশিক্ষার সুযোগ। থাকবে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ ও সেনাপল্লীতে প্লট প্রাপ্তির সুবিধা।

যোগাযোগ : পরিচালক, পার্সোনেল অ্যাডমিনি-স্ট্রেশন পরিদফতর, অ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দফতর, ঢাকা সেনানিবাস।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।