প্রাথমিক শিক্ষা শেষেই থমকে যাচ্ছে রাজশাহীর চরাঞ্চলের শিক্ষার্থীরা । জড়িয়ে পড়ছে অপরাধে

ডেস্ক,২১ এপ্রিল :  পর্যাপ্ত মাধ্যমিক স্কুল না থাকায় প্রাথমিক শিক্ষা শেষেই থমকে যাচ্ছে রাজশাহীর চরাঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়া। শিক্ষা সুযোগ বঞ্চিত হয়ে বাড়ছে মেয়েদের বাল্যবিবাহ আর সীমান্তে অপরাধে জড়িয়ে পড়ছে ছেলেরা। শিক্ষাবিদরা বলছেন, সীমান্তবর্তী এলাকায় বিজিবির সাথে সমন্বয়ে মাধ্যমিক স্কুল হলে চরে উন্মোচিত হতে পারে শিক্ষার নতুন দিগন্ত।

২১ এপ্রিল শুক্রবার সময় টিভি’র এক প্রতিবেদনে এ সব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চরের ১৬টি প্রাথমিক স্কুলে হাজারের বেশি শিক্ষার্থী পড়ার সুযোগ পেলেও পিএসসি শেষে মাধ্যমিক স্কুল সংকটে শিক্ষা বঞ্চিত থেকে যাচ্ছে তারা। পাশাপাশি সন্তানকে শহরে রেখে পড়ানোর সামর্থ্য না থাকায় উচ্চ শিক্ষায় সরকারি সুবিধা বঞ্চিত হচ্ছে চরের কিশোর কিশোরীরা। স্কুলে শিক্ষক না আসায় সন্তানকে ঘরের কাজে ব্যস্ত রেখেছেন অভিভাবকেরা।

রাজশাহীর চরখানপুকুর, তারা নগর, মাঝাড়দিয়াড়সহ জেলার ৯টি চরের একই অবস্থা। এসব চরে ৩টি জীর্ণ জুনিয়র হাইস্কুল থাকলেও শিক্ষকের অনুপস্থিতিতে সপ্তাহের অধিকাংশ দিনই থাকে তালাবদ্ধ। উপজেলা শিক্ষা অফিসগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, চরে মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করতে ১৭-১৮ অর্থবছরে ৯টি চরে শিক্ষকদের সুবিধায় তিনটি আবাসন প্রকল্প বাস্তবায়ন করা হবে।

শিক্ষাবিদরা বলছেন, দুর্গম চরাঞ্চলে বিজিবির সাথে যুক্ত প্রয়াসে একটি মাধ্যমিক স্কুল হলে চরের শিক্ষায় নতুন দিগন্ত উন্মোচনের পাশাপাশি নিশ্চিত হবে মেয়েদের মাধ্যমিক শিক্ষাও। এ ব্যাপারে পবা-৩ আসনের সংসদ সদস্য  মো. আয়েন উদ্দিন বলেন, ‘বিজিবি যেমন দায়িত্ব পালন করছে তার পাশাপাশি চরাঞ্চলে শিক্ষার প্রসারে কাজ করার জন্যে মহাপরিচালকের সঙ্গে আমি কথা বলবো।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।