প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির সন্ত্রাস ও জঙ্গীবিরোধী মতবিনিময় সভা ও কেন্দ্রিয় কমিটি গঠন

primary somabas pic,25-8নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক প্রধান শিক্ষক সমিতির উদৌগে সন্ত্রাসী ও জঙ্গীবাদী কর্মকান্ড প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মহাসমাবেশ ও সাংগাঠনিক মতবিনিময় সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকা গ্যান্ডারিয়া উচ্চ মাধ্যমিক মিলনায়তনে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।
প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রিয় আহবায়ক রিয়াজ পাপরভেজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয় সম্মর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাননীয় সাংসদ মোহাম্মদ ইলিয়াস,বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের কাউন্সিলর শহীদুল্লঅহ মিনু ও মহিলা কাউন্সিলর হেলেনা আক্তার।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন জঙ্গীবাদের বিরুদ্ধে সারাদেশে ঐক্যের সৃষ্টি হয়েছে। প্রাথমিক প্রধান শিক্ষক সমিমি এ জঙ্গীবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। সারাদেশের সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। এদেশে জঙ্গীবাদের কোন ঠাঁই হবে না। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে জঙ্গীদের বিরুদ্ধে শিক্ষকদেরও ঐক্যবদ্ধ ও সতর্ক থাকতে হবে। মৌলবাদ ও স্বাধীনতাবিরোধী অপশক্তি দেশকে ধ্বংস ও অকার্যকর রাষ্ট্রে পরিণত করার যে অপচেষ্টা চালাচ্ছে তা রুখতে দিতে হবে।

প্রধান শিক্ষক সমিতির  কেন্দ্রিয় কমিটি গঠনprimary somabas pic,(2)25-8

এদিকে সাংগাঠনিক মতবিনিময় সভায় প্রধান শিক্ষক সমিতির কমিটি গঠন করা হয়। কেন্দ্রিয় কাউন্সিলের মাধ্যমে রিয়াজ পারভেজকে সভাপতি এবং নজরুল ইসলামকে সাধারন সম্পাদক করে গুরুত্বপূর্ন কিছু পদ ঘোষনা করা হয়। কমিটির অনান্য সদস্যবৃন্দরা হল সভাপতি রিয়াজ পারভেজ, সিনিয়র সহসভাপতি মিজানুর রহমান(ঢাকা), আবুল হোসেন(সিলেট), সরদার আশাদুল জামান(ঢাকা), বাকী বিল্লাহ(ঢাকা), আবু বক্কর সিদ্দিক লাভলু(বরিশাল),কাইসারুল আলম(চট্রগ্রাম), তারমিন আক্তার(মানিকগঞ্জ), নুরুল হুদা(বগুড়া), সহসভাপতি জাহাঙ্গীর আলম(খুলনা), সাধারন সম্পাদক নজরুল ইসলাম, সিনিয়ার যুগ্ন সম্পাদক স্বরুপ দাস(খুলনা)শাহাবুদ্দিন(ঢাকা), রঞ্জিত ভট্রাচার্য(চট্রগ্রাম)নজরুল ইসলাম ভুইয়া(ঢাকা) এবং সাংগাঠনিক সম্পাদক খাইরুল ইসলাম।
নবনির্বাচিত কমিটির বক্তারা বলেন ৩৪ তম বিসিএস থেকে সুপারিশকৃত প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে নিয়োগ পাশাপাশি বিদ্যমান প্রধান শিক্ষকদেরকে ১০ম গ্রেড্রে উন্নীত করার জোড় দাবী করেন। এর ব্যতয় হলে সারা দেশে সকল প্রধান শিক্ষকদের নিয়ে বৃহৎ আন্দোলন ও আইনি লড়ার করার পরামর্শ দেন বক্তারা।
পাশাপাশি কর্মচারি থেকে সহকারী শিক্ষা অফিসার পদে পদ্দোনতি না দিয়ে সিনিয়ার প্রধান শিক্ষক থেকে সহকারী উপজেলা শিক্ষা অফিসার/সহকারী মনিটরিং অফিসার ও সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদ্দোনতি দেবার জোড় দাবী করেন।

প্রধান শিক্ষক সমিতির ৫ দফা দাবি

১. নন ক্যাডার দ্বিতীয় শ্রেণির গেজেটেড প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন উভয় প্রধান শিক্ষকদের বেতন স্কেল জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে উন্নীতকরণ ও ২০১৪ সালের ৯ মার্চ থেকে কার্যকর করা এবং প্রধান শিক্ষকদের নাম উল্লেখ করে (ইু হধসব) গেজেট প্রকাশ করা।

২. ১ম/২য়/৩য় টাইম-স্কেলপ্রাপ্ত প্রধান শিক্ষকগণের করেস্পন্ডিং (ঈড়ৎৎবংঢ়ড়হফরহম) স্কেলে বেতন ফিক্সেশনের জন্য অর্থ বিভাগ থেকে সুস্পষ্ট নির্দেশনা জারী করা।

৩. দ্রুত নতুন নিয়োগবিধি প্রণয়ন করা এবং শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু করা।

৪. সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ৮ম শ্রেণি পর্যন্ত উন্নীতকরণ এবং প্রাথমিক শিক্ষা প্রশাসনের পুর্নবিন্যাস করা।

৫. প্রাথমিক শিক্ষা সম্পর্কিত নীতিনির্ধারণে প্রধান শিক্ষকদের সাংগঠনিক প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।