প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি আসছে

পদোন্নতি

ডেস্ক,১৯ আগষ্ট:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৬ হাজার শিক্ষক নিয়োগ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। দ্রুত এই নিয়োগ শেষ করতে কিছু পরিবর্তনও আনা হচ্ছে। সে আলোকে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এবার শিক্ষক নিয়োগের আবেদন ফি বাড়ছে বলে জানা গেছে।

অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগ সূত্র এ তথ্য জানিয়েছে। প্রায় ৩৬ হাজার শিক্ষকের মধ্যে প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৩০০ নিয়োগ পাবেন। আর সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে ১০ হাজার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দুই মাস আগে এই কার্যক্রম শুরুর নির্দেশনা থাকলেও করোনা পরিস্থিতিতে শুরু করা সম্ভব হয়নি।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন সাংবাদিকদেরকে বলেন, ‘প্রাক-প্রাথমিক পদ সৃজন করা হয়েছে। এসব পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছি অধিদফতরকে। সহকারী শিক্ষকের শূন্য পদেও নিয়োগ দিতে বলা হয়েছে। দ্রুত এ কার্যক্রম সম্পন্ন করতে কাজ করছে ডিপিই।’

জানা গেছে, দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে ওয়েবসাইট আধুনিকায়ন করা হচ্ছে। ফলে এবার প্রার্থীর আবেদনের পর অটোমেটিক ব্যক্তিগত ও একাডেমিক তথ্য যাচাই-বাছাই হবে। এতে সময়ক্ষেপণ হবে না। নিয়োগ প্রক্রিয়া শুরু করতে ইতোমধ্যে বিজ্ঞপ্তি তৈরি করা হয়েছে। আবেদন অনলাইনে সম্পন্ন করতে হবে। নারী-পুরুষ উভয়ের শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক (সম্মান) বা সমমান ডিগ্রি করা হয়েছে।

গত বছর আবেদন ফি ১৬৬ টাকা হলেও এবার বাড়ছে। তবে কত টাকা বাড়বে তা জানা যায়নি। বুয়েট ও টেলিটকের সহায়তায় আবেদন গ্রহণ, প্রশ্নপত্র পাঠানো, খাতা মূল্যায়ন এবং ফল প্রকাশ হবে। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে এই বিজ্ঞপ্তি প্রকাশ হবে।

ডিপিইর নিয়োগ শাখার উপ-পরিচালক আতিক বিন সাত্তার সাংবাদিকদেরকে বলেন, ‘আমরা নিয়োগ-সংক্রান্ত কার্যক্রমের প্রস্তুতি শুরু করেছি। আবেদন গ্রহণের ওয়েবসাইট ডেভেলপ (উন্নয়ন) করা হচ্ছে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।