প্রাক-প্রাথমিকে নিয়োগ ৩৫৪৩৭ জন

parliamentনিজস্ব প্রতিবেদক :

এখন পর্যন্ত তিন ধাপে ৩৫ হাজার ৪৩৭ জন প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ৩০তম বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে। সংসদ সচিবালয়ের সহকারী পরিচালক মৌমিতা নাসরাত রুমা  এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ছাড়া বৈঠকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সঠিকভাবে মুদ্রণ ও বাঁধাই করা হচ্ছে কি না সে জন্য ছাপাখানা পরিদর্শনের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি সাবকমিটি গঠন করা হয়েছে।

কমিটির কার্যপত্র সূত্রে জানা যায়, চলতি বছরের ৩ জানুয়ারি পর্যন্ত এসব শিক্ষকদের নিয়োগ দেওয়া হয়। তবে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুযায়ী পদগুলো শূন্য রয়েছে। পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ায় মুক্তিযোদ্ধা কোটায় ৪৬ হাজার ৪৭৭টি আবেদপত্র জমা পড়েছে। ন্যূনতম সময়ের মধ্যে লিখিত পরীক্ষা গ্রহণের জন্য কার্যক্রম চলমান রয়েছে।

বৈঠকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সঠিকভাবে মুদ্রণ ও বাঁধাই করা হচ্ছে কি না সে জন্য ছাপাখানা পরিদর্শনের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি সাবকমিটি গঠন করা হয়। সাবকমিটিতে মো. নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক এবং মো. আবুল কালাম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করা হয়েছে।

কমিটি উপানুষ্ঠানিক শিক্ষার সার্বিক কার্যক্রম ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করে। এ ছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক ও মৌলিক শিক্ষা নিশ্চিতকরণে সরকারি বিদ্যালয়ের বাইরে অন্যান্য বিদ্যালয়ে সরকারি নীতিমালার আলোকে প্রণীত পাঠদান কর্মসূচি পরিচালিত হচ্ছে কি না তাও পর্যবেক্ষণের সুপারিশ করা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।