প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার, বহিষ্কার ২৬

নিজস্ব প্রতিবেদক,১ ফেব্রুয়ারী : sssএসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার অনুপস্থিত ছিল প্রায় ১০ হাজার শিক্ষার্থী। এছাড়া অসাধুপন্থা অবলম্বন করায় ২৬ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ থেকে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার প্রথম দিনে সাধারণ আট বোর্ডে বাংলা (অবশ্যিক) ১ম পত্র, -১ পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি-১ম পত্র এবং মাদরাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ জানায়, প্রথম দিনের পরীক্ষায় সারাদেশে ৯ হাজার ৭৪২ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। আর বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ২৬ জন। তবে প্রথম দিনে শিক্ষক বহিষ্কারের ঘটনা ঘটেনি। এদিন সারাদেশে ১০টি বোর্ডের অধীনে ৩ হাজার ৩৩৬টি কেন্দ্রে মোট ১৭ লাখ ৭৪ হাজার ৫৩৩ পরীক্ষার্থী অংশ নেয়। এছাড়াও বিদেশে সাতটি কেন্দ্রে ২৯৬ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ২১২ ছাত্র এবং ২৪৬ জন ছাত্রী।

জানা যায়, সাধারণ আট বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিল সব চেয়ে বেশি। এ বোর্ডে অনুপস্থিত ছিল ১৪৯৩ পরীক্ষার্থী। এছাড়াও দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৬৪৩ জন। তবে এ বোর্ডে কেউ বহিষ্কার হয়নি। তৃতীয় অবস্থানে যশোর বোর্ডে ৫৯৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া কুমিল্লা বোর্ডে ৫৪৩, দিনাজপুরে ৫২১, চট্রগ্রামে ৪২০, সিলেটে ৩৫৫ এবং বরিশাল বোর্ডে ৩১৫ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

অন্যদিক, অনুপস্থিতির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে মাদরাসা বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৩ হাজার ১৫৭ জন, বহিষ্কার করা হয়েছে ১৭ পলক্ষার্থীকে।

কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ১৭২০ পরীক্ষার্থী। বহিষ্কৃত শিক্ষাথীর সংখ্যা ৭ জন।

উল্লেখ্য, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চের মধ্যে শেষ করতে হবে ব্যবহারিক পরীক্ষা। গত বছরের চেয়ে এবার ২০৭টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ১৭৬টি কেন্দ্র বেড়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।