প্রতিরক্ষা বাহিনী প্রধানদের চাকরির মেয়াদ হবে চার বছর

সেনা, নৌ ও বিমান—এই তিন বাহিনীর প্রধানদের চাকরির সর্বোচ্চ মেয়াদ চার বছর রেখে প্রতিরক্ষা বাহিনী প্রধান (নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি) আইন-২০১৬-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছেন মন্ত্রিসভা। বাহিনীপ্রধানের পদে যোগদানের তারিখ থেকে একসঙ্গে বা বর্ধিত মেয়াদে এই চার বছর নির্ধারিত হবে।সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক সংবাদ সম্মেলনে বলেন, বাহিনীপ্রধানদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। জনস্বার্থে অবসর গ্রহণ না করলে বা স্বেচ্ছায় অবসর না নিলে বাহিনীপ্রধানের মেয়াদ একসঙ্গে বা বর্ধিত মেয়াদে নিয়োগের তারিখ থেকে চার বছর হবে।

তিনি আরো বলেন, বাহিনীপ্রধাদের জেনারেল সার্ভিসেস ইনস্ট্রাকশন (জেএসআই) অনুযায়ী এত দিন নিয়োগ দেওয়া হতো। এখন থেকে এ আইনের মাধ্যমে তাদের নিয়োগ দেওয়া হবে। প্রস্তাবিত আইন অনুযায়ী, বাহিনীপ্রধানের বেতন হবে মন্ত্রিপরিষদ সচিবের মতো ৮৬ হাজার টাকা। তবে তাদের কিছু নির্দিষ্ট ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বহাল থাকবে।

এ ছাড়া বাংলাদেশ ও ভারত সীমান্তে ‘সীমান্ত হাট’ স্থাপন ও পরিচালনা সংক্রান্ত নবায়ন ও পুনঃ সাক্ষরের জন্য খসড়া অনুমোদন দেওয়া হয় হয় আজকের সভায়।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১০ সালে এই সীমান্ত হাট শুরু হয়েছিল। বর্তমানে চারটি স্থানে এই হাট বসে। কিন্তু এগুলোর মেয়াদ তিন বছর অতিবাহিত হয়ে গেছে। খসড়ায় হাটের মেয়াদ তিন বছরের পরিবর্তে পাঁচ বছর করা হয়েছে। এছাড়া হাটে বিক্রেতার সংখ্যা বিদ্যমান ২৫-এর স্থলে ৫০ করা হয়েছে। আর বর্তমানের পণ্য ক্রয়সীমা ১০০ ডলার থেকে বাড়িয়ে ২০০ ডলার করা হয়েছে। এই চার হাটের পাশাপাশি আরও ছয়টি হাট স্থাপনের বিষয় প্রক্রিয়াধীন আছে বলে তিনি জানান।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।