পিইসি তুলে দিলে অর্ধেক শিক্ষার্থী ঝড়ে যাবে

নিজস্ব প্রতিবেদক | জুলাই ১৩: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা তুলে দিলে অর্ধেক শিক্ষার্থী ঝরে যাবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের ধরে রাখতেই এ ব্যবস্থা চালু করা হয়েছে। এটা আলাদা কোনো পরীক্ষা নয়। আগেও প্রাথমিক ও ৮ম শ্রেণিতে পরীক্ষা হতো, এখনও সেইভাবেই পরীক্ষা নেওয়া হয়।

বুধবার (১৩ জুলাই) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এই পরীক্ষা নিয়ে প্রায়ই কথা হচ্ছে। আমাদের শিক্ষানীতিতেও বলা আছে। এটা রিভিউ করার যাবে না একথা বলছি না। তাছাড়া সমস্ত কেবিনেট বলছে এটা অব্যাহত রাখা উচিত। আমাদের অভিভাবকদের মাথায় ঢুকেছে এটা সাংঘাতিক। তাদের ধারণা বাচ্চাদের রেজাল্ট ভালো করতে হবে। এজন্য কোচিংয়ে দিয়ে আলাদা চাপ সৃষ্টি করছে। এজন্যই এটা সাংঘাতিক। তবে গ্রামে এ চাপ নেই।

তিনি আরও বলেন, গ্রামের অনেক শিক্ষার্থী রয়েছে যারা প্রাথমিক বা ৮ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করে বন্ধ করে দেয়। তাদের জন্যই এই পিইসি এবং জেএসসি পরীক্ষার ব্যবস্থা করা। প্রাথমিক ও ৮ম শ্রেণিতে একটি সার্টিফিকেটপাওয়ার জন্যই অনেকে পড়তে আসে। তাই গ্রামে এটার সুনাম রয়েছে। আমাদের শিক্ষার্থী ঝরে পড়া কমেছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।