পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ৩১ জুলাই

ডেস্ক | ২৮ জুন, ২০২০

ঈদুল আজহা, মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুই ঈদের মধ্যে একটি। যেহেতু আরবি মাস চাঁদ দেখার ওপর নির্ভরশীল, তাই চাঁদ দেখা ছাড়া নিশ্চিত করে ঈদের তারিখ বলা যায় না। তবে এবারে ঈদুল আজহা ৩১ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরবি জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হয়, তবে তার পরের দুই দিন অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার বিধান রয়েছে। মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি বিধানের লক্ষ্যে পশু কোরবানি করার ঘটনাটির প্রকৃত তাৎপর্য হলো আল্লাহর সন্তুষ্টি কামনা করে সমস্ত লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, ক্রোধ, স্বার্থপরতা তথা ভেতরের পশুত্ব ত্যাগের মধ্য দিয়ে আত্মশুদ্ধি অর্জনের প্রয়াস।

এই ঈদ ত্যাগের মহিমায় চিরভাস্বর। কোরবানির ঈদ নামে পরিচিত এই উৎসব শুরুর বেশ আগে থেকেই একধরনের আনন্দের পরিবেশ সৃষ্টি হয়। কোরবানির পশু কেনাবেচার জন্য সারা দেশে জমে ওঠে পশুর হাট। পশু কেনার পর তার যত্ন-পরিচর্যা চলে, এবং সবাই মহান আল্লাহর উদ্দেশে তা কোরবানি করার জন্য অপেক্ষায় থাকে। তবে এবারে করোনা মহামারির জন্য ভিন্ন পরিস্থিতিতে আসছে ঈদুল আজহা।

জাতীয় চাঁদ দেখা কমিটি আগামী ২১ জুলাই ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক বসবে। সেদিন (২১ জুলাই) সন্ধ্যায় যদি বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায় তবে ২২ জুলাই পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। ৩১ জুলাই শুক্রবার পালিত হবে পবিত্র ঈদুল আজহা। এছাড়া টাইমঅ্যান্ডডেট ডটকম-এ ঈদের এই তারিখরটির কথা বলা হয়েছে।

আর যদি ২১ জুলাই সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা না যায় তবে ২৩ জুলাই পবিত্র জিলহজ মাস শুরু হবে। আর ঈদুল আজহা পালিত হবে একদিন পর অর্থাৎ ১ আগস্ট।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।