থাকছে না কোচিং, গাইড বই

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে সরকার সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এরফলে মাদ্রাসা শিক্ষার্থীরা ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক জ্ঞান, দক্ষতা ও প্রযুক্তি আয়ত্ত ও ব্যবহার করতে পারবে। তিনি বলেন, মাদ্রাসা পাঠ্যবইয়ের ডিজিটাল সংস্করণ প্রকাশের ফলে শিক্ষার্থীরা সহজেই বইগুলো পড়ার সুযোগ পাচ্ছে। সাধারণ পাঠ্যক্রমের আরো ১৬টি বইয়ের ডিজিটাল ভার্সন তৈরি করা হয়েছে বলে মন্ত্রী জানান।

তিনি গতকাল শনিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মাদ্রাসা শিক্ষা ধারার ষষ্ঠ শ্রেণির ইসলামী ও আরবি বিষয়গুলোর ইন্টার-অ্যাকটিভ ডিজিটাল মাদ্রাসা টেক্সটবুকের (আইডিএমটি) উদ্বোধনকালে এ সব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, খসড়া শিক্ষা নীতিতে নোট বই, গাইড বই এবং কোচিং বাণিজ্য চলবে না। পশ্চাৎপদ শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ক্লাস নেয়ার ব্যবস্থা রাখতে হবে। সবার মতামতের ভিত্তিতেই শিক্ষা আইন প্রণয়ন করা হবে।

আইডিএমটি উদ্বোধনের মধ্যদিয়ে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের উদ্যোগে ষষ্ঠ শ্রেণির ৪টি টেক্সট বই- কুরআন মজিদ, আকাইদ ও ফিকাহ এবং আরবি প্রথম ও দ্বিতীয়পত্রের ডিজিটাল ভার্সন গতকাল প্রকাশ করা হলো।

তিনি বলেন, ২০১৭ সাল থেকে দাখিল ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা এ ই-লার্নিং সুবিধা গ্রহণ করতে পারবে। শিক্ষার্থীরা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে বই বা কনটেন্ট বিনামূল্যে ডাউনলোড করে পড়তে পারবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, মাদ্রাসা শিক্ষার উন্নয়নে এ সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে ১ হাজার ৩৪২টি ভবন নির্মাণ করা হয়েছে, আরো ৫০৯টি ভবন নির্মাণাধীন রয়েছে। মন্ত্রী বলেন, ৩১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। আরো ২১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হবে। তিনি বলেন, এ সরকারই ইসলামী শিক্ষা ও গবেষণার উন্নয়নে আরবি ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

প্রতিবছরের ন্যায় এবারো জানুয়ারির ১ তারিখে প্রি-প্রাইমারি থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা পুরো সেট বই হাতে পাবে, যা বিশ্বে একটি অতুলনীয় উদাহরণ। তিনি বলেন, আমাদের নতুন জ্ঞানে সমৃদ্ধ হতে হবে। আমরা প্রযুক্তি শুধু আমদানি করব না, আমাদের প্রযুক্তি ও জ্ঞান রপ্তানিও করব।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের ডিন প্রফেসর ড. এম কায়কোবাদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেন এবং বুয়েটের সিএসই বিভাগের প্রফেসর ড. সোহেল রহমান বক্তৃতা করেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।