ঢাবি শিক্ষকের বিরুদ্ধে পিএইচডির থিসিস জালিয়াতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :

পিএইচডির থিসিস জালিয়াতির অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ ওমর ফারুকের বিরুদ্ধে।

তুরস্কের হ্যাসিট্টেইপ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপকের পিএইচডি থিসিস হুবহু জালিয়াতির অভিযোগ ওঠে এই শিক্ষকের বিরুদ্ধে।

হ্যাসিট্টেইপ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাইন পিনার গোজেন আর্চান গত ২০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান বরাবর এক মেইল বার্তায় তার পিএইচডি থিসিস জালিয়াতির এ অভিযোগ করেন। অভিযোগে অধ্যাপক মাইন পিনার গোজেন জানান, তার থিসিস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ ওমর ফারুক হুবহু জালিয়াতি করে পিএইডি ডিগ্রি অর্জন করেছেন। অভিযোগে তিনি বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

অভিযোগে তিনি আরো বলেন, অধ্যাপক মাইন পিনার গোজেন আর্চান ২০০৮ সালে প্রফেসর ইনান-এর অধীনে ‘ফরেইন পলিসি ইনস্টিটিটিউট ইন চ্যাপ্টার ফাইভ’ থিসিসটি লেখেন। আর এটি প্রকাশিত হয় ২০০৯ সালে। যা হুবহু জালিয়াতি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ ওমর ফারুক।

অভিযুক্ত ড. মুহাম্মদ ওমর ফারুক বলেন, ‘আমার কিছু বলার নাই। ডিপার্টমেন্টে অভিযোগ এসেছে, তাই তাদের বিষয়। আই হ্যাভ নো কমেন্টস।’ পরক্ষণেই তিনি বলেন, ‘এটা আপনার কাছে গেল কীভাবে? আপনারতো এটা পাবার কথা নয়।’

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মাহফুজুল ইসলাম বিষয়টি স্বীকার করে বলেন, ‘আমরা দু-এক দিনের মধ্যেই মিটিং করে এ বিষয়ে রিপোর্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে পাঠাব। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি বোর্ড এ ডিগ্রি প্রদান করে, তাই এ ব্যাপারে সিদ্ধান্ত সংশ্লিষ্ট বোর্ডই নেবে।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।