ঢাবির খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনু্ষ্ঠিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কোনো ধরনে3র জালিয়াতির ঘটনা ছাড়াই এ বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার সকালে প্রশ্নফাঁস ও জালিয়াতি ঠেকাতে সর্বোচ্চ সতর্কতার মধ্যে ‘খ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়। এদিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৬৯টি কেন্দ্রে ১২০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হয়।
মানবিকের বিভিন্ন অনুষদের দুই হাজার ২৯৬টি আসনের বিপরীতে এবার ৩১ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেন। সরেজমিন ঘুরে বিশ্ববিদ্যালয়ের ভিতরের কোনো কেন্দ্রে জালিয়াতির সদস্যদের আটক হতে দেখা যায়নি। শিক্ষার্থীদের সাথে কথা বলেও কোনো অভিযোগ পাওয়া যায়নি।
পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিগত বছরে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঘটনা ঘটেছে, এবার কোন ধরেনের জালিয়াতি ঘটনা ঘটেনি।
তিনি আরো বলেন, ফেসবুকের মাধ্যমে কয়েকটি প্রতারকচক্র পরীক্ষার্থীদের প্রশ্নফাঁস হয়েছে এমন তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করে। আবার বিকাশে মাধ্যমে টাকা চাওয়ার অভিযোগ পেয়েছিলাম। সে অনুযায়ী আমরা অভিযানও চালিয়েছিলাম। ওই সব প্রতারকচক্রের তথ্য ডিবি পুলিশে নিকট দিয়েছি।
গত কয়েক বছর ধরে পরীক্ষার হলে জালিয়াতি ও প্রশ্নফাঁসের অভিযোগের কারণে এবারও পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং বাইরে যোগাযোগ করা যায় এমন যে কোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ ছিল। যে কোনো অনিয়মের তাৎক্ষণিক শাস্তির জন্য ছিল ভ্রাম্যমাণ আদালত।
তিনি আরও বলেন, মাত্র তিনটি কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে। তাছাড়া এবার বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে ভর্তি পরীক্ষায় অনিয়মকারীদের তাৎক্ষণিক শাস্তি প্রদানের জন্য ছিল ভ্রাম্যমাণ আদালত। আমারা পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগে পরীক্ষার্থীরা যেন কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস না নিতে পারে তার ব্যবস্থা নেওয়া হয়েছিল।
এছাড়া শনিবার ‘চ’ ইউনিটের লিখিত এবং ১৭ অক্টোবর অঙ্কন পরীক্ষা, ১৬ অক্টোবর ‘গ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘ক’ ইউনিট, ৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া শনিবার ‘চ’ ইউনিটের লিখিত এবং ১৭ অক্টোবর অঙ্কন পরীক্ষা, ১৬ অক্টোবর ‘গ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘ক’ ইউনিট, ৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।
ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।