ট্রিপল সেঞ্চুরি করে নায়ারের ইতিহাস

৩ টেস্টের ক্যারিয়ারের প্রথম ফিফটিকে সেঞ্চুরি, তারপর ডাবলে রূপ দিয়ে সেটিকে ট্রিপল সেঞ্চুরি বানিয়ে ছাড়লেন করুন নায়ার! সোমবার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ট্রিপলে রূপ দেওয়া প্রথম ভারতীয় হলেন নায়ার। অপরাজিত ৩০৩! টেস্ট ইতিহাসে এই কীর্তি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান তিনি। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টের চতুর্থ দিনের শেষটায় নায়ার ৩০০ করতেই প্রথম ইনিংস ঘোষণা করলেন বিরাট কোহলি। ততক্ষণে ভারত তাদের ইতিহাসের সর্বোচ্চ টেস্ট ইনিংসের রেকর্ড গড়েছে। সংগ্রহটা ৭ উইকেটে ৭৫৯! ভারতের আগের সর্বোচ্চ ৯ উইকেটে ৭২৬ এর রেকর্ড ভাঙল। আর এই ইনিংস টেস্ট ইতিহাসের সপ্তম সর্বোচ্চ।

নায়ার ভারতের ইতিহাসের দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরিয়ান ও তৃতীয় ট্রিপল সেঞ্চুরির মালিক। আগের দুটিই বীরেন্দর শেবাগের। এম চিদাম্বরাম স্টেডিয়ামে আদিল রশিদকে বাউন্ডারি মেরেই নায়ার 2৯৯ থেকে ৩০৩ এ গেলেন। উল্লাস করলেন। ফিরলেন দাঁড়ানো সব দর্শকের অভিবাদন নিয়ে। ইতিহাস গড়া ট্রিপল নায়ার গড়েছেন দলের নিয়মিত ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে খেলতে না পারায়। রাহানে ফিরবেন। কিন্তু নায়ার যে ভারতকে মধুর সমস্যায় ফেলে দিলেন! ইংল্যান্ডের বিপক্ষে এটি সিরিজের শেষ টেস্ট। ইংলিশরা প্রথম ইনিংসে করেছিল ৪৭৭ রান। ২৮২ রানের লিড নিয়ে ছাড়ল ভারত। এটি শেষ টেস্ট। আগের চার টেস্টের তিনটি জিতে সিরিজ জিতে নিয়েছে ভারত।

নায়ার ১৩০ ওভার ব্যাট করলেন। ৩৮১ বলে ৩২ চার ও ৪ ছক্কায় তার ইনিংস সাজানো। ১৯৯ রান করা লোকেশ রাহুলের সাথে আগের দিন ১৬১ রানের জুটি গড়েছিলেন নায়ার। এপর ৬৩ রানের জুটি মুরালি বিজয়ের সাথে। রবিচন্দ্রন অশ্বিনের (৬৭) সাথে সোমবার ইনিংস সর্বোচ্চ ১৮১ রানের ষষ্ঠ উইকেট জুটি। আর ৭.২০ রান গড়ে সপ্তম উইকেটে রবিন্দ্র জাদেজার (৫১) সাথে ১৩৮ রানের জুটি। সব মিলিয়ে ভারতের ইনিংসটি হয়ে থাকল নায়ারময়। আগের দিন ৭১ রানে অপরাজিত থাকা নায়ার এদিনই ১০০, ২০০ ও ৩০০ পেরিয়েছেন। এটি তার ক্যারিয়ারের পঞ্চম ইনিংস।

২৫ বছরের ডান হাতি ব্যাটসম্যান নায়ার হঠাৎ আলোয় আসা কোনো ব্যাটসম্যান না। বারবার জাতীয় দলের দরজায় কড়া নেড়ে এই বছরই জিম্বাবুয়েতে খেলেছেন ২ ওয়ানডে। কিন্তু বলার মতো রান পাননি। কিন্তু ৩৯ ম্যাচের ফার্স্ট ক্লাস ক্যারিয়ার বলছে, নায়ার লম্বা রেসের ঘোড়া। ৮টি সেঞ্চুরি আছে তার। সাউথ জোনের হয়ে খেলা তার সর্বোচ্চ রানের ইনিংসটি ৩২৮ রানের। প্রথম শ্রেণিতে রানের গড় ৫১’র একটু বেশি। আর এবার টেস্টে যে ইনিংসটি খেললেন তা কোনো ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরির ইনিংসের তালিকায় তৃতীয় সর্বোচ্চ। স্যার গ্যারি সোবার্স (অপরাজিত ৩৬৫) ও বব সিম্পসন (৩১১) কেবল নায়ারের আগে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।