টেক্সটাইল বিষয়ে গবেষণা ও জ্ঞানচর্চা বাড়াতে হবে – শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ৩ মে : টেক্সটাইল বিষয়ে গবেষণা ও জ্ঞানচর্চা বাড়ানোর তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, টেক্সটাইল বিষয়ে গবেষণা ও জ্ঞানচর্চা বাড়াতে হবে। বিশ্বমানের প্রযুক্তি ও দক্ষতা আয়ত্ব করতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক্ষেত্রে অগ্রনী ভূমিকা রাখতে হবে।

বুধবার (৩রা মে) রাজধানীর  তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবন’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নবনির্মিত ’সৈয়দ নজরুল ইসলাম হল’-এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, আমাদের সমস্যা সমাধান করার প্রযুক্তি আমাদেরই আবিস্কার করতে হবে। আমরা শুধু জ্ঞান-প্রযুক্তি আমদানি করব না, রপ্তানিও করব। গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে। বাস্তবে দেশকে এগিয়ে নিয়ে যাবে এমন জ্ঞান সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় একটি বাস্তবমুখী শিক্ষা প্রতিষ্ঠান। এখানকার শতভাগ শিক্ষার্থীর কর্মসংস্থান হচ্ছে। টেক্সটাইল গবেষণায়  এটাকে ’সেন্টার অব্ একেলেন্স’ হিসেবে গড়ে তুলতে হবে। গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ঐতিহাসিক ভূমিকা পালন করতে হবে। বিশ্বমানের দক্ষতা অর্জনের মাধ্যমে শুধু দেশে নয়, বিদেশেও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে।

এর আগে তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১৩-তলাবিশিষ্ট একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বুটেক্স-এর ডীন ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বুটেক্স-এর উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মাসউদ আহমদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা এবং বাংলাদেশ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার  সভাপতি মো. জুয়েল রানা বক্তব্য রাখেন।

পরে মন্ত্রী চার তলাবিশিষ্ট নবনির্মিত আবাসিক হল উদ্বোধন করেন।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।