জেএসসি পরীক্ষায় অনুপস্থিতির মূলে বাল্যবিয়ে

টাঙ্গাইল: বাল্যবিয়ের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়ার পরও বন্ধ হচ্ছে না টাঙ্গাইলের মির্জাপুর এলাকায় বাল্যবিয়ে। এমনকি বিয়ে বন্ধে প্রশাসনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হলেও কার্যত তা কাজে আসছে না।

গত (০১ নভেম্বর) সারাদেশে শুরু হওয়া জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রথম দিনে মির্জাপুর উপজেলায় শতাধিক ছাত্রীর পরীক্ষায় অংশ না নেয়ার বিষয়ে খোঁজ নিতে গিয়ে বাল্যবিয়ের বিষয়টি উঠে আসে।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় উপজেলার পাঁচটি কেন্দ্রে মোট ৭ হাজার ২৬৭ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার প্রথম দিনে ১৩০ জন অনুপস্থিত ছিল। পরীক্ষায় অংশ না নেয়া ১৩০ জনের মধ্যে প্রায় ১০০ জনই ছাত্রী। আর এসব ছাত্রীর অনেকের বিয়ে হওয়ায় তারা পরীক্ষায় অংশ নিতে পারেনি।

জেএসসি পরীক্ষার প্রথম দিন মির্জাপুর বালিকা উচ্চবিদ্যালয়, মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজ ও মির্জাপুর সদয় কৃষ্ণ মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন গিয়ে এ তথ্যের সত্যতাও পাওয়া যায়। হাড়িয়া উচ্চ বিদ্যালয়ের ছাত্রী স্বর্ণা, হিলড়া উচ্চ বিদ্যালয়ের লিজা, লতিফপুর উচ্চ বিদ্যালয়ের উন্নতি সরকার, দেওহাটা এ জে উচ্চ বিদ্যালয়ের রুমি, পূর্ণিমা রাজবংশী ও সুমাইয়া, মির্জাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আফসানার বেঞ্চ ফাঁকা ছিল।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।