কোচিং সেন্টার ও গাইড বই বন্ধে আইন শিগগিরই : শিক্ষামন্ত্রী

বাণিজ্যিক উদ্দেশে পরিচালিত কোচিং সেন্টার ও গাইড বই বন্ধে শিগগিরই আইন হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে এ মন্তব্য করেন মন্ত্রী। এ সময় তিনি অভিযোগ করেন, যাদের ছেলেমেয়েরা দেশের বাইরে লেখা-পড়া করছে তারাই না বুঝে পিএসসি-জেএসসি পরীক্ষার বিরোধিতা করে।

পাশাপাশি শিক্ষার্থীদের বিশ্বমানের মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান মন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, এই গাইড বই, নোট বই, কোচিং বাণিজ্য আর থাকবে না আমরা আইন করছি। সব বন্ধ করে দেওয়া হবে। আমাদের যেসব জ্ঞানীরা আছেন আমি বিনীতভাবে অনুরোধ করছে বাচ্চাদের হতাশ করবে না।

তিনি আরও বলেন, আবার আমাদের শিক্ষকদের মধ্যে কেউ কেউ আছেন ক্লাসে পড়ান না, কিন্তু বাসায় টাকার বিনিময়ে পড়ান। এসব চলবে না। শিক্ষক হয়ে শিক্ষকের মর্যাদা রাখতে হবে। শিক্ষকরা আমাদের মাথার মণি। যাদের বাচ্চা বিদেশে পড়ে, ইংলিশ মিডিয়ামে পড়ে। হাজার হাজার টাকা দিয়ে পড়ান তারা। বাংলাদেশে গরিব মানুষের বাস। সবাইকে পড়াতে হবে। এই যুক্তি তারা মানতে চান না। কারণ তাদের ছেলে-মেয়ে তো বিদেশে থাকে।

তারা জেএসসি, পিএসসি পরীক্ষার বিরুদ্ধে কথা বলেন। ইসলামের নামে ভুল ব্যাখ্যা দিয়ে ছাত্র ও শিক্ষকদের জঙ্গিবাদে ঠেলে দেওয়া হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বাচ্চাদেরকে বোঝানো হচ্ছে জীবন দিলে বেহেস্তে চলে যাবে।

যদি এতই পাওয়া যায় তুমি আগে জীবন দাও না কেন? নিজেরা মরে না কিন্তু আমাদের বাচ্চাদের ঠেলে দেওয়া হচ্ছে মৃত্যুর দিকে। কেন করা হচ্ছে? আমাদের দেশকে পিছিয়ে দেওয়ার জন্য। সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে জঙ্গিবাদের বিরুদ্ধে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।