এসএসসির প্রশ্নপত্রের নিরাপত্তা চেয়ে চিঠি

প্রতিবেদক : অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিয়ে বিচলিত সরকার। প্রশ্নপত্র ফাঁস ঠেকানো এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সব জেলা প্রশাসককে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রবিবার শিক্ষা মন্ত্রণালয় প্রশ্নপত্রের নিরাপত্তা চেয়ে এ চিঠি পাঠায়।

এর আগে আন্তঃশিক্ষাবোর্ড প্রশ্নপত্রের নিরাপত্তা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল। চিঠির অনুলিপি সরকারি মুদ্রণালয় বিজি প্রেসের মহাপরিচালককেও দেয়া হয়েছে। জেএসসি ও পিএসসির প্রশ্ন ফাঁসের মতো ঘটনা যাতে এসএসসি ও সমমানের ক্ষেত্রে না ঘটে সেজন্যই কর্তৃপক্ষ বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছে।

এদিকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল ৩০ অথবা ৩১ ডিসেম্বর প্রকাশ করা হবে বলে জানা গেছে।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের MOEএসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। ইতিমধ্যে পরীক্ষার বেশিরভাগ প্রস্তুতি শেষ হওয়ার পথে। শেষ মুহূর্তে প্রশ্নপত্রের নিরাপত্তা চাইল শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

প্রশ্নপত্রের নিরাপত্তা চেয়ে চিঠি দেয়ার ঘটনা এই প্রথম বলে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা দাবি করেছেন। তবে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা একে রুটিন ওয়ার্ক বলে মন্তব্য করেছেন।

চিঠিতে বলা হয়েছে, প্রচলিত নিয়ম অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র জেলা প্রশাসনের মাধ্যমে বিজি প্রেস থেকে সংশ্লিষ্ট ট্রেজারি অথবা পরীক্ষা কেন্দ্র এলাকার থানার ভল্ট বা ব্যাংকের ভল্টে রাখা হয়। কিন্তু বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে উপজেলা পর্যায়ের ভল্টগুলোতে প্রশ্নপত্র যথাযথ নিরাপদে ও গোপনীয়তার সঙ্গে সংরক্ষণ এবং পরীক্ষার সূচি অনুযায়ী কেন্দ্রগুলোতে সুষ্ঠুভাবে প্রশ্ন সরবরাহের জন্য সংশ্লিষ্টদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।