এবার আমরণ অনশনে মাদ্রাসা শিক্ষকরা!

ডেস্ক: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের নিবন্ধনভুক্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট করছেন ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা।

আজ সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকরা অবস্থান নিয়ে অবিলম্বে ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণ করতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান। সেইসঙ্গে আগামীকাল মঙ্গলবারের মধ্যে দাবি আদায় না হলে আমরণ অনশনের ঘোষণাও দেন তাঁরা।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বলেন, ‘আজকে আমরা ৩৪ বছর ধরে এই বেতন-ভাতা থেকে বঞ্চিত। ৫০ হাজার শিক্ষক ৩৪ বছর ধরে একটি পয়সাও বেতন-ভাতা পাচ্ছেন না। আগামীকালকে ১০টা পর্যন্ত যদি আমাদের কাছে কোনো কিছু না আসে, তাহলে আমাদের সিদ্ধান্ত, আগামীকালকে ১১টা থেকে আমাদের আমরণ অনশন চলবে।’

অবস্থান নেওয়া শিক্ষকরা বলছেন, দীর্ঘদিন ধরে মাদ্রাসায় কাজ করেও তাঁরা তাঁদের প্রাপ্য বেতন ভাতা বুঝে পাননি। তাঁরা অভিযোগ করে বলেন, প্রাইমারি স্কুলের শিক্ষকরা যেভাবে পাঠদান করেন, একইভাবে তাঁরাও শিক্ষার্থীদের পাঠদান করেন। তা ছাড়া প্রাইমারি স্কুল যে মন্ত্রণালয়ের অধীনে, তাঁরাও সেই মন্ত্রণালয়ের অধীনে কাজ করেন। অথচ প্রাইমারি স্কুলের আগে রেজিস্ট্রেশন পেলেও তাঁরা এখনো তাদের প্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে পারেননি। অবিলম্বে তাদের প্রতিষ্ঠানকে জাতীয়করণ না করলে আমরণ অনশনের হুমকি দেন মাদ্রাসা শিক্ষকরা।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা কেন্দ্রীয় কমিটির মহাসচিব কাজী মোখলেসুর রহমান বলেন, ‘প্রাইমারি এবং ইবতেদায়ি মাদ্রাসা একই প্রতিষ্ঠান। একই মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত, পরিচালিত। ওরা যেমন সমাপনী পরীক্ষায় গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অংশগ্রহণ করে, আমাদের স্বতন্ত্র মাদ্রাসাগুলোও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সমাপনী পরীক্ষায় অংশ নেয়। এ জন্য আমরা জাতীয়করণের দাবি করছি।’

এর আগে এমপিওভুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে অনশনে বসেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। কয়েক দিন অনশন চলার পরে প্রধানমন্ত্রীর আশ্বাসে অনশন ভাঙেন শিক্ষকরা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।