এবার আপনার স্কুলগামী ছেলে-মেয়েরাও প্রোগ্রামিং করতে পারবে

ঢাকা: ‘‘এবার আপনার স্কুলগামী ছেলে-মেয়েরাও প্রোগ্রামিং করতে পারবে” এই স্লোগানকে সামনে রেখে ইন্টারনেট ক্লাবের উদ্যোগে বাংলাদেশ শিশু কল্যান পরিষদের অডিটরিয়ামে আজ ১৪/০৫/২০১৬ইং  তারিখে সকাল ১১ টায়  বাংলাদেশে প্রথম বারের মত উদযাপিত হয়েছে ‘আন্তর্জাতিক  স্ক্র্যাচ দিবস’। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, ই-লানিং প্রকল্পের কর্মকর্তা ও বিজ্ঞান লেখক index_127707সমিতির সেক্রেটারী সিরাজুল করীম, প্রকৌশলী ফরিদুল হক মুকুল, বিশিষ্ট সাংবাদিক শামিম মাশরেকি ও লুতিকুল বারি হামিম, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারন সম্পাদক ডা: এম এ মোক্তাদীর। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখিকা আফরোজা অদিতি।  যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ বিশ্বের অন্যান্য দেশের সাথে একযোগে  আজ প্রথম বারের মত বাংলাদেশে দিবসটি উদযাপন হয়েছে। এ দিবসটির মূল লক্ষ্য হচ্ছে স্ক্র্যাচ প্রোগ্রামারদের আন্তর্জাতিক পরিমন্ডলে পারষ্পরিক যোগযোগের মধ্যে দিয়ে স্ক্র্যাচ প্রোগ্রামিংকে আরও জনপ্রিয় করা।

প্রধান অতিথি বিশিষ্ট তথ্য ও প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুমের মাধ্যমে স্কুল পযার্য়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখার উপযোগি ভাষা স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষন কার্যক্রম শুরু হয়েছে তা দেশ ব্যাপি ছড়িয়ে দিতে হবে এবং লক্ষ লক্ষ প্রশিক্ষক তৈরী করতে হবে, তবেই এ কার্যক্রম সফল হবে এবং আশা করি সরকার খুব দ্রুত স্কুল পর্যায় প্রোগ্রামিং কে বাধ্যাতামূলক করবে।

উক্ত অনুষ্ঠানে তথ্য প্রযুক্তিবিদ শরীফ মোহাম্মদ মাসুম বাংলাদেশের স্কুল গুলোতে প্রোগ্রামিং গণিতের মতই আবশ্যিক বিষয় হিসাবে অন্তর্ভূক্ত করার আহবান জানিয়ে একটি ধারনা পত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দেশের বরেন্য প্রযুক্তিবিদ, সাংবাদিক, লেখকসহ স্ক্র্যাচ প্রোগ্রামাররা ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।