আমরণ অনশনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী

শিশির দাস: রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুতির নোটিশ দেয়ার জের ধরে চলমান সংকটের পঞ্চম দিনে বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন।

বৃহস্পতিবার (০৩ আগস্ট) বেলা ১১টার দিকে মহাখালীতে বিশ্ববিদ্যালয়টির প্রধান ক্যাম্পাসে অনশনে যান তারা। বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ক্লাস বন্ধ থাকার মধ্যেই ছয় শিক্ষার্থী অনশনে যান। একইসঙ্গে আজও বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

এ ছয় শিক্ষার্থীরা হলেন- আইন বিভাগের কামরুন নাহার, ইরফানুল রহমান, সাদিয়া আফরিন, শেখ নোমান, ম্যাথমেটিকস ও ন্যাচারাল সায়েন্স বিভাগের আকাশ আহমেদ ও বিজনেস স্কুলের ইয়াসিনুর রহমান।

তাদের অভিযোগ, চুক্তিভিত্তিক শিক্ষক ফারহান উদ্দিন আহমেদকে গত ৩০ জুলাই মানবসম্পদ বিভাগ থেকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হয়। কিন্তু তিনি তা গ্রহণে অস্বীকৃতি জানালে রেজিস্ট্রার বিভাগের একাধিক কর্মকর্তা তার আইডি কার্ড কেড়ে নিয়ে তাকে লাঞ্ছিত করেন। এরপর বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র আহসান আহমেদ অনিক বলেন, “বৃহস্পতিবার কোনো পরীক্ষায় অংশ নিচ্ছি না আমরা। সকাল ১০টা থেকে তারা বিক্ষোভ কর্মসূচি চলছে।”

অনশনরত কামরুন নাহার সাদিয়া আফরিন বলেন, বিশ্ববিদ্যালয়ের পুরুষ নিরাপত্তা কর্মীরা ছাত্রীদের শরীরে হাত দিয়েছে, আমাদের লাঞ্ছিত করেছে।আমরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের পদত্যাগ ও এর বিচার চাই। আমাদের দাবি না মানা পর্যন্ত অনশন চলবে।

অনশনরত শেখ নোমান বলেন, “আন্দোলনের এক পর্যায়ে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরা শিক্ষার্থীদের উপর হামলা করেছে। আমরা এ নিয়ে প্রশাসনের সঙ্গে কথা বলতে চাইলে আমাদের বলা হয়, প্রশাসন এ ব্যাপারে কোনো কথা বলবে না। আমাদের উপর হামলার বিচার না পেলে আমরা অনশন অব্যাহত রাখব।”

আন্দোলনকারীদের অভিযোগ, ১ আগস্ট বিক্ষোভ চলাকালে ছাত্রছাত্রীদের লাঞ্ছিত করা হয়। এ ঘটনায় সরকারের কাছেও বিচার দাবি করেন তারা।

চলমান সংকট সমাধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য অধ্যাপক আ ফ ম ইউসূফ হায়দার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামসহ পাঁচ সদস্যের অনুসন্ধান কমিটি পুনর্গঠন করেছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

চলমান সংকটের মধ্যে গতকাল বুধবার থেকে দুদিনের জন্য ক্লাস বন্ধ ঘোষণা করে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে যেসব পরীক্ষা চলমান রয়েছে, তা অব্যাহত থাকবে বলে জানানো হয়।

এদিকে, চাকরিচ্যুত শিক্ষক ফারহান উদ্দিন আজ ঢাকা জেলা দায়রা জজ আদালতে মামলা করতে গেছেন বলে জানা গেছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।