অভিযোগ প্রমাণ হলে পাপুলের সংসদ সদস্য পদ বাতিল : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | ০৮ জুলাই, ২০২০

মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলের বিষয়ে সরকার তদন্ত করছে। তিনি কুয়েতের নাগরিক বলে প্রমাণ পেলে তার আসন শূন্য হবে, বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ জুলাই), জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে শ্রমিকদের ফেরত না পাঠাতে অনুরোধ জানিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্র বা সরকার প্রধানদের চিঠি দেয়া হয়েছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এসময় করোনার ফলে সংকটে পড়া প্রবাসীদের সমস্যা সমাধানে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন শেখ হাসিনা। একই সঙ্গে মানবপাচারে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও জানান, বিভিন্ন দেশে করোনায় কর্মহীন হয়ে পড়া বাংলাদেশিদের জন্য সরকার দূতাবাসের সঙ্গে যোগাযোগ এবং কূটনৈতিক উদ্যোগ অব্যাহত রাখছে যাতে তারা পরিস্থিতি অনুকূলে আসলে আবার কাজ ফিরতে পারেন।

সংসদ নেত্রী জানান, প্রবাসীদের জন্য ২ হাজার কোটি টাকা তহবিল গঠন করা হয়েছে ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের মাধ্যমে। তারপরও কাউকে বাধ্য হয়ে দেশে ফিরতে হলে তাদের জন্য ঋণ সহায়তার ব্যবস্থা করছে সরকার।

মেয়াদ শেষ হলে প্রবাসী শ্রমিকরা পাসপোর্ট নিয়ে যাতে হয়রানির শিকার না হন তারও যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। প্রবাসীদের ২ শতাংশ প্রণোদনা দেবার ফলে বৈধ চ্যানেলে রেমিটেন্স আসা বেড়েছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।