অভিজ্ঞ শিক্ষক দিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখার জন্য কেন নির্দেশনা দেয়া হবে না-হাইকোর্টের রুল

যোগ্য ও অভিজ্ঞ শিক্ষক দিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখার জন্য কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন দেশের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে খাতা দেখতে কেন প্রয়োজনীয় সময় বরাদ্দ থাকবে না তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

বুধবার ( ০৪ জানুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। শিক্ষা সচিব,শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

শুনানি শেষে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ‘গত ২৩ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে পাবলিক পরীক্ষায় খাতা দেখা ও ফলাফল ত্রুটিপূর্ণ হওয়ার সংবাদ প্রকাশিত হয়।

ওই সংবাদের ভিত্তিতে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী রিট দায়ের করেন। রিট আবেদনে উল্লেখ করা হয়,পরীক্ষায় ফল প্রকাশের পর শত শত শিক্ষার্থী নম্বর বেশি পাচ্ছে। পরীক্ষার খাতা দেখার জন্য প্রয়োজনীয় সময় না দেওয়ায় ফলাফলে প্রভাব পড়ছে।’

এদিকে ফেল করার কারণে অনেকে আত্মহত্যা করছে। পরীক্ষার খাতা দেখার জন্য প্রয়োজনীয় সময় না দেওয়ায় ফলাফলের ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটছে। চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।