অবশেষে সুপার টেনে বাংলাদেশ

ঢাকা: সব বাধা ঠেলে অবশেষেimage_82715_0 সুপার টেনে জায়গা করে নিয়েছে টি-টুয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। গ্রুপের সবচেয়ে দুর্বল দলের সঙ্গে প্রথম ইনিংসে মাত্র ১০৮ রানে গুটিয়ে যাওয়ার পর একটি বাধার সামনে পড়ে টাইগাররা। তাহলো প্রতিপক্ষ হংকং যদি ১৩ দশমিক ১ ওভারের মধ্যে জয় পায় তবে টাইগারদের হটিয়ে চূড়ান্ত পর্বে চলে যেতো নেপাল।

কারণ দুই ম্যাচ জিতে ৪ (+২.৬৮৬) পয়েন্ট নিয়ে বাংলাদেশ শীর্ষে থাকলেও হংকংয়ের সঙ্গে ব্যাটিং বিপর্যয়ে র‌্যাটিংয়ে হোঁচট খায়। তবে শেষ পর্যন্ত সেই বাধাকে রুখে দেয় টাইগাররা।

এর আগে বৃহস্পতিবার চট্টগ্রামে বিশ্বকাপের ‘এ’ গ্রুপের প্রথম খেলায় আফগানিস্তানকে ৯ উইকেটে হারায় নেপাল। তিন ম্যাচ খেলে দুই ম্যাচে জয় নিয়ে নেপালের পয়েন্টও বাংলাদেশের সমান ৪। অবশ্য র‌্যাটিংয়ে (+০.৯৩৩) কিছুটা পেছনে ছিল।

এছাড়া নবাগত আফগানিস্তানকে তিন খেলায় এক জয়ে দুই পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে। অবশ্য হংকং আগেই বিদায় নিয়েছে।

এদিকে দ্বিতীয় ম্যাচ পর্যন্ত দুর্দান্ত খেলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠার মিশনটা আগেই একরকম নিশ্চিত করে ফেলেছিল বাংলাদেশ। কিন্তু গ্রুপের সবচেয়ে দুর্বল দলের সঙ্গে প্রথম ইনিংসে ১৬.৩ ওভারে মাত্র ১০৮ রানেই গুটিয়ে যাওয়ায় নিজেদের মাঠের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার একটা সম্ভাবনা এসে দাঁড়ায় টাইগারদের সামনে।

টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই সাজঘরে ফিরেন ওপেনার তামিম ইকবাল ও সাব্বির রহমান। জন্মদিনে নিজের মাঠে দর্শকদের হতাশ করেন তামিম। ওভারের দ্বিতীয় বলেই শূন্য রানে হংকং পেসার তানভীরের বলে সরাসরি বোল্ড হন তিনি।

এছাড়া সাব্বির রহমান প্রথম ওভারের শেষ বলে ২ রান করে তানভীরের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন। তখন দুই উইকেটে বাংলাদেশের সংগ্রহ মাত্র ৩ রান।

এরপর ওপেনার আনামুল হক বিজয় ও সাকিব আল হাসান কিছুটা প্রতিরোধ গড়েন। এরপর দলীয় ৫১ রানের মাথায় আনামুল ১৭ বলে ২৬ রান করে নাদিম আহম্মেদের বলে বোল্ড হন। এরপর থেকেই নিয়মিত উইকেট হারাতে থাকে মুশফিকরা। সাকিব ২৭ ও মুশফিক ২৩ রান করে আউট হয়ে মাঠ ছাড়েন। তবে আর কেউ উইকেটে দাঁড়াতে পারেনি।

মাহমুদউল্লাহ রিয়াদ ২ রান করে নাদিমের বলে বোল্ড হন। এরপর ফরহাদ রেজা (০) ও আব্দুর রাজ্জাককে (০) পরপর দুই বলে আউট করে হ্যাট্রিকের সম্ভাবনা জাগিয়ে তুলেন নিজাকাত খান। এরপর রুবেল হোসেন (০) রানে ও আল আমিন ১ রান করে নাদিমের বলে আউট হন।

নাদিম আহম্মেদ ৩.৩ ওভারে ২১ রান খরচ করে ৪টি এবং নিজাকাত খান ৪ ওভারে ১৯ রানে ৩ উইকেট শিকার করেন।

এদিকে চূড়ান্ত পর্বে টাইগারদের প্রথম প্রতিপক্ষ ওয়েস্টইন্ডিজ। ২৫ মার্চ বিকেল সাড়ে ৩টায় মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি অনুষ্ঠিত হবে। এরপর ২৮ মার্চ ভারত, ৩০ মার্চ পাকিস্তান, ১ এপ্রিল অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।