২০১৭ সালে শিক্ষা খাতে আলোচিত ঘটনা

ডেস্ক: বিদায়ী বছর জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল রাজধানীর সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ছিদ্দিকুর রহমান (২২), প্রশ্নফাঁস ও জঙ্গি সংশ্লিষ্টতায় নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের নাম।

রাজধানীর শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার সময়সূচিসহ সাত দফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে বিক্ষোভ কর্মসূচি চলাকালে পুলিশের টিয়ার গ্যাস শেলের আঘাতে দৃষ্টিশক্তি হারান সিদ্দিকুর। অন্যদিকে সারাবছর জুড়ে আলোচনায় ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ দেশের সকল পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনা। গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর উঠে আসে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি। বলা হচ্ছে সিদ্দিকুর, প্রশ্নফাঁস, শিক্ষার্থীদের জঙ্গি সংশ্লিষ্টতা- ইত্যাদি কারণে ২০১৭ সালে অনেকটা ম্লান হয়ে যায় শিক্ষাখাতের সব অর্জন।

এ ছাড়া ঢাবির নতুন উপাচার্য নিয়োগ, বিগত ১০ বছরে এইচএসসিতে সর্বনিম্ন ফলসহ নানা বিষয় ছিল এবছরের আলোচনার কেন্দ্রবিন্দুতে।

বর্ণিল সাজে পাঠ্যপুস্তক উৎসব: বছরের শুরুতে বর্ণিল আয়োজনে পালিত হয়েছে জাতীয় পাঠ্যপুস্তক উৎসব ২০১৭। এ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। এরমধ্যে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন ইবতেদায়ী, দাখিল, কারিগরি, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে এসব বই বিতরণ করা হয়।

ঢাবির নতুন উপাচার্য: চলতি বছরের অন্যতম আলোচিত একটি বিষয় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য পরিবর্তন। কে হচ্ছেন আগামী দিনে ঢাবির অভিভাবক এ নিয়ে ব্যাপক আলোচনা চলছিল বিভিন্ন মহলে। অবশেষে সব জল্পনা কল্পনার পর ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আখতারুজ্জামানকে উপাচার্য হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ।

শিক্ষা সফরে অনুমতি লাগবে: শিক্ষা সফর ও সব ধরনের বনভোজন আয়োজনে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হবে। ফলে পাঠদানের বাইরে সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরের আয়োজন করতে হবে বলে চলতি বছর প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

অনলাইন গণশুনানির আওতায় ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) উদ্যোগে দেশের ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইন গণশুনানির আওতায় আনা হয়েছে।

এইচএসসিতে দশবছরে সর্বনিম্ন ফল: এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত ১০ বছরের মধ্যে এবার পাসের হার সবচেয়ে কম। ২০০৭ সালে পাসের হার ছিল ৬৫ দশমিক ৬০ শতাংশ। এর পরের নয় বছর পাসের হার বেশি হলেও এ বছর তা কমে হয়েছে ৬৮ দশমিক ৯১।

ই-নাইনের নতুন চেয়ারম্যান শিক্ষামন্ত্রী: ই-নাইনের নতুন চেয়ারম্যান হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ৫ ফেব্রুয়ারি (রোববার) সকালে রাজধানীর একটি হোটেলে ই-নাইনের মন্ত্রী পর্যায়ের সম্মেলনে তিনি চেয়ারম্যান নির্বাচিত হন।

মাধ্যমিকে ই-লার্নিং কনটেন্ট: নবম ও দশম শ্রেণির জন্য দেশে প্রথমবারের মত উন্নয়নকৃত ই-লার্নিং ও ই-ম্যানুয়েল কনটেন্ট চালু করেছে শিক্ষা মন্ত্রণালয়। ফলে শিক্ষার্থীরা যেমন অনলাইনে নিজেদের পাঠ নিতে পারবে তেমনি শিক্ষকরাও পাঠদানের জন্য পরিপূর্ণ একটি গাইডলাইন পাবেন ডিজিটাল মাধ্যমে।

শিক্ষা সফরে অনুমতি নিতে প্রজ্ঞাপন: শিক্ষা সফর ও সব ধরনের বনভোজন আয়োজনে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হবে। ফলে পাঠদানের বাইরে সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরের আয়োজন করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রথমবারের মতো স্পোর্টস ডিগ্রি চালু: দেশে প্রথমবারের মতো যুক্তরাজ্যের স্পোর্টস ডিগ্রি চালু করেছে বিএসি ইন্টারন্যাশনাল স্টাডি সেন্টার। ক্রীড়া বিজ্ঞানে প্রায়োগিক জ্ঞান দিয়ে প্রশিক্ষিত খেলোয়াড় তৈরিই এ ডিগ্রির মূল উদেশ্য।

আইন অমান্যকারী বিশ্ববিদ্যালয়গুলোকে শাস্তি: আইন অমান্যকারী বিশ্ববিদ্যালয়গুলোকে শাস্তি দিতে নতুন পন্থা অবলম্বন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

এমপিওভুক্ত শিক্ষকদের জন্য বৈশাখী বোনাস: বৈশাখী বোনাস পেতে যাচ্ছেন বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

‘বেস্ট পারফরমেন্স অ্যাওয়ার্ড’ পেল ইউজিসি প্রতিনিধি: ১০ম সাউথ এশিয়ান ইউনিভার্সিটির ফেস্টিভালে ‘বেস্ট পারফরমেন্স অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রতিনিধি ।

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে নয় দফা নির্দেশনা: ২০৩০ সালের মধ্যে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নতুনভাবে নয় দফা নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সব শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ পালনের নির্দেশ: সব শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ (১৪ এপ্রিল) পালনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তনে নীতিমালা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তনে নতুন নীতিমালা তৈরি করা হয়েছে। নীতিমালা প্রণয়ন হলে নাম পরিবর্তনের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে বাড়তি টাকা গুনতে হবে।

প্রশ্নপত্র স্থানান্তরে (আনা-নেওয়া) সতর্কতা: ট্রেজারি থেকে প্রশ্নপত্র আনা-নেওয়ার সময় ব্যবহৃত গাড়ি যাতে কালো কাচের না হয়। স্বচ্ছ কাচের গাড়িতে প্রশ্নপত্র বহন করতে হবে। যাতে বাইরে থেকে দেখা যায়। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

কওমি দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর মান: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাওরায়ে হাদিস সনদকে ইসলামিক স্টাডিজ ও আরবি মাস্টার্স ডিগ্রির সমমান মর্যাদা প্রদান করা হয়েছে।

জঙ্গিবাদ দমনে মাদরাসায় নজরদারি বৃদ্ধি: কওমি ও আলিয়া মাদরাসাসহ সকল মাদরাসার শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

শর্ত পূরণ না করলে বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ: বেসরকারি বিশ্ববিদ্যালয় চালাতে হলে সরকারের শর্ত মেনে চলতে হবে। শর্ত পূরণ না করে কেউ বেসরকারি বিশ্ববিদ্যালয় চালাতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মাধ্যমিক পর্যায়ের ১২টি পাঠ্যবই সহজীকরণ: মাধ্যমিক পর্যায়ের ১২টি পাঠ্যবই সহজীকরণ হচ্ছে। বিনামূল্যের এসব বই ২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। শিক্ষার মান বৃদ্ধি ও যুগোপযোগী পাঠ্যপুস্তক প্রণয়ণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক স্তরের পাঠ্যবইয়ে ভুল-ভ্রান্তির উপর শুদ্ধিপত্র: প্রাথমিক স্তরের পাঠ্যবইয়ে ভুল-ভ্রান্তির উপর শুদ্ধিপত্র তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বুধবার তা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। তিনটি শ্রেণির ৫টি বিষয়ের বইয়ে ৯ স্থানে ভুল চিহ্নিত করে সঠিক তথ্য দেওয়া হয়েছে।

ব্যাগসহ বইয়ের ওজন দেহের ১০ শতাংশের বেশি নয়: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যাগসহ বই-খাতার ওজন দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না। এটি বাস্তবায়নে দুই দফায় প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি ও জেডিসি: শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে পরীক্ষা আয়োজন নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে দোলাচলের অবসান ঘটে।

নতুন দুই সরকারি বিশ্ববিদ্যালয়: অনুমোদন পেতে যাচ্ছে নতুন আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয়। একটি ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আর অন্যটি ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’। প্রধানমন্ত্রী নতুন এ দুই সরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন।

জামায়াত শিবিরের অনুষ্ঠানে অংশগ্রহণে নিষেধাজ্ঞা: বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ দায়িত্বশীল ব্যক্তিদের জামায়াত শিবিরের বিভিন্ন অনুষ্ঠানে ব্যক্তিগত দাওয়াতে অংশগ্রহণ ও উপহার গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিধিমালা প্রণয়নের উদ্যোগ: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগে বিধিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে নিয়োগ প্রক্রিয়া, বেতন কাঠামো নির্ধারণ, পদোন্নতি, অবসর সুবিধাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

কমনওয়েলথ অব লার্নিং-এর কার্যনির্বাহী সদস্য হলেন শিক্ষামন্ত্রী: কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অব লার্নিং (সিওএল) এর ৩৪তম বোর্ড অব গভর্নরসের কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। এতে প্রথমবারের মতো শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সদস্য হিসেবে মনোনীত হয়েছেন।

শিক্ষা কর্মকর্তাদের ভ্রমণ ভাতা বৃদ্ধি: প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরে মাঠ পর্যায়ে কর্মরত সহকারী উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের মাসিক ভ্রমণ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

অবসর ও কল্যাণ সুবিধা বাবদ চাঁদার হার বৃদ্ধি: বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মাসিক বেতন থেকে অবসর ও কল্যাণ সুবিধা বাবদ কেটে রাখা চাঁদার হার বাড়ানো হয়েছে। এখন থেকে অবসরের জন্য মাসিক বেতনের ৬ শতাংশ এবং কল্যাণ সুবিধার জন্য ৪ শতাংশ হারে কেটে রাখা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষা কাউন্সিল আইনের খসড়া: জাতীয় শিক্ষা কাউন্সিল আইন-২০১৭ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলের (এনটিইসি) ১৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধান শিক্ষকদের প্রথম ও শেষ পিরিয়ডে ক্লাস নেওয়ার নির্দেশ: প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের প্রথম ও শেষ পিরিয়ডে ক্লাস নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা: অনুমোদনহীন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ নামে কোনো মাদ্রাসা নয়: ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ নাম জুড়ে দিয়ে কোনো মাদরাসা পরিচালনা করা যাবে না বলে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রীর গ্লোবাল অ্যাওয়ার্ড অর্জন: শিক্ষাক্ষেত্রে নেতৃত্ব ও অবদানের স্বীকৃতি হিসেবে ব্যক্তিগত ক্যাটাগরিতে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড-২০১৭ পেয়েছেন শিক্ষামন্ত্রী।

১১ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আল্টিমেটাম:  ১১টি বেসরকারি  বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যেতে আল্টিমেটাম দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব শিক্ষা কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরের নির্দেশ দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে তা করতে ব্যর্থ হলে ১ জানুয়ারি থেকে এসব বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

১১তম শিক্ষাবোর্ড ময়মনসিংহে: দেশের ১১তম শিক্ষা বোর্ড হিসেবে আত্মপ্রকাশ করছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। শিক্ষা মন্ত্রণালয় গত ২৮ আগস্ট নতুন এ শিক্ষা বোর্ড গঠন সংক্রান্ত এক আদেশ জারি করেছে।

ঢাবিতে মাদরাসা শিক্ষার্থীদের সব বিষয়ে পড়ার সুযোগ: শর্ত পূরণ করায় চলতি শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বিষয়ে ভর্তির সুযোগ পাবেন মাদরাসা থেকে পাস করা শিক্ষার্থীরা। এর আগে মাধ্যমিক (দাখিল) ও উচ্চ মাধ্যমিকে (আলিম) ২০০ নম্বর করে বাংলা ও ইংরেজি না পড়ায় বিশ্ববিদ্যালয়টির প্রথম সারির বেশ কয়েকটি বিষয় পাওয়া থেকে বঞ্চিত হতেন তারা।

সমাপনী পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে নতুন নির্দেশনা: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে নতুন নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এক উপজেলার পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করাতে হবে জেলার ভিন্ন বা পার্শ্ববর্তী অন্য উপজেলার পরীক্ষকদের দ্বারা। মূল্যায়িত উত্তরপত্রের নম্বর মুদ্রণ করে টেবুলেশন শিট প্রস্তুত করে সিল স্বাক্ষরসহ মূল উপজেলায় প্রেরণ করতে হবে।

১২টি মডেল স্কুলকে সরকারিকরণ: ১২টি বেসরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজকে সরকারি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে আদেশ জারি করা হয়।

পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে কেন্দ্রে উপস্থিতি বাধ্যতামূলক: আসন্ন অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষায় পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধ ঘণ্টা (৩০ মিনিট) আগে পরীক্ষার হলে (কেন্দ্রে) প্রবেশ বাধ্যতামূলক করেছে সরকার।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রাথমিক সমাপনীতেও জিপিএ-৫ থাকছে না

নিজস্ব প্রতিবেদক,২৪জুন: এবার প্রাথমিক সমাপনীতে পিইসিতেও জিপিএ-৫ তুলে দেওয়ার চিন্তা চলছে। আসছে জিপিএ-৪। বিষয়টি নিয়ে ইতোমধ্যেই কাজ শুরু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কর্মকর্তারা বলছেন, উচ্চ শিক্ষাস্তরে দেশীয় ও আন্তর্জাতিক ...

নুসরাতের কপালে সিঁদুর

বিনোদন ডেস্ক,২৪ জুন: তুরস্কে ১৯ জুন আড়ম্বরপূর্ণ আয়োজনে বিয়ে সেরেছেন পশ্চিমবঙ্গের সাংসদ ও টলিউড অভিনেত্রী নুসরাত জাহান। হলদি, মেহেন্দি, সঙ্গীত, ফেরা আর হোয়াইট ওয়েডিং- সব অনুষ্ঠানই একেবারে ঝমকালোভাবে করা হয়েছে। ...

কারিগরি শিক্ষা বাধ্যতামূলক হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,২৪ জুন: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ২০২১ সাল থেকে দেশের সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষার একটা বিষয় বাধ্যতামূলক করা ...

দর্শনা আজমপুর স্কুলে মিড ডে মিল

দর্শনা অফিস ঃ দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার দর্শনা ব্যুরো প্রধান হারুন রাজুর একমাত্র ছেলে সামিউর রশিদ-তনতু ৮ম জন্মদিন ছিলো গতকাল ২৩ জুন। জন্মদিন উপলক্ষে দর্শনা আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরে শিক্ষার্থীদের ...

hit counter