Home » নিউজ » হাতীবান্ধায় উপবৃত্তির টাকা জঙ্গি সংগঠনের তহবিলে

হাতীবান্ধায় উপবৃত্তির টাকা জঙ্গি সংগঠনের তহবিলে

এস,এম সহিদুল ইসলাম লালমনিরহাট প্রতিনিধি ঃ জেলার হাতীবান্ধা উপজেলায় শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা কর্তন করে আল্লার দল নামক জঙ্গি সংগঠনের তহবিলে জমা দেয়ার অভিযোগ উঠেছে অত্র মাদরাসার অধ্যক্ষের বিরুদ্ধে।

উপবৃত্তি বিতরনের সময় শিক্ষার্থীরা জানান, অত্র উপজেলার বড়খাতা ইউনিয়নের মৌলভী আবুল হাশেম সিনিয়র মাদরাসায় শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তির টাকা বিতরন করা হয়। ওই মাদরাসার আলিম দ্বিতীয় বর্ষের ১৮ জন শিক্ষার্থীর মাঝে গত শিক্ষাবর্ষের ২ কিস্তীর ২হাজার ১শত টাকা হারে বিতরন করা হয়। এ সময় প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে এক হাজার টাকা হারে কর্তন করেন। উপবৃত্তি থেকে বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে কর্তনকৃত অর্থ বিতরন করা কথা বলা হলেও সে অর্থ চলে যায় জঙ্গি সংগঠনের তহবিলে।

শিক্ষার্থী ও অভিভাবকরা আরো জানান, ৬ মাস আগে পাশ্ববর্তি পাটগ্রাম উপজেলায় জঙ্গি প্রশিক্ষণের সময় আল্লার দল নামক জঙ্গি সংগঠনের আঞ্চলিক প্রধানসহ ১৩ জনকে আটক করেছিল পুলিশ তাদের মধ্যে দুই জনেই এ মাদরাসার ছাত্র।

স্থানীয়দের দাবি এ মাদরাসার অধ্যক্ষ মাহবুব আলম গোপনে অর্থ দিয়ে ওই জঙ্গি সংগঠনকে সাহায্য করেন। উপবৃত্তির কর্তনকৃত টাকাও জঙ্গি সংগঠনের তহবিলে চলে যাবে বলে স্থানীয়দের দাবি।

মাদরাসার সুত্রে জানা যায়, ৭৯জন শিক্ষার্থীর মধ্যে ১৮জনকে উপবৃত্তির সুবিধাভোগি সনাক্ত করে জনপ্রতি ২হাজার এক শত হারে অগ্রনী ব্যাংকের চেকের মাধ্যমে প্রদান করা হয় উপবৃত্তি। ওই মাদরাসার শিক্ষার্থী খালেদা আক্তার জানান, চেকের বিপরীতে ২হাজার একশত টাকা উত্তোলন করার পর অপর একটি টেবিলে শিক্ষকরা প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে এক হাজার টাকা কেটে নেন।

হাতীবান্ধা উপজেলা শিক্ষা অফিসের হিসাব সহকারী আজিজুল ইসলাম টাকা কর্তনের সত্যতা নিশ্চিত করে বলেন, অনেকবার নিষেধ করার পরও টাকা কর্তন করেন মাদরাসা কর্তৃপক্ষ।

মাদরাসার দুই ছাত্র জঙ্গিপ্রশিক্ষণের সময় পুলিশের হাতে গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে মাদরাসা পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য শফিকুল ইসলাম বলেন, প্রতিবছর উপবৃত্তি বঞ্চিতদের মাঝে বিতরনের কথা বলে টাকা কর্তন করে আতœসাৎ করেন অধ্যক্ষ।

অত্র মাদরাসার অধ্যক্ষ মাহবুব আলম টাকা কর্তনের সত্যতা স্বীকার করে বলেন, কর্তনকৃত টাকা উপবৃত্তি বঞ্চিতদের মাঝে বিতরন করা হবে। জঙ্গি সংগঠনের তহবিলে দেয়ার বিষয়ে তিনি কোন মন্তব্য করেননি।

মাদরাসার সভাপতি শফিউল ইসলাম জানান, উপবৃত্তির টাকা কর্তন করে বঞ্চিতদের মাঝে বিতরনের কোন রেজুলেশন নেই।

লালমনিরহাট জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস,এম মোসলেম উদ্দিন জানান, উপবৃত্তির টাকা কর্তন করে বঞ্চিতদের মাঝে বিতরন করার কোন নিয়ম নেই। তবে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলেও জানান তিনি।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

train

এই মুহূর্ত থেকেই ট্রেন চলাচল বন্ধ

প্রথমআলোঃ নিজস্ব প্রতিবেদক, ঢাকা আজ এবং এখন থেকেই সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়েছে। এখন থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আগামী ৪ এপ্রিল পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। ...

করোনা

ছুটি বাড়ছে শিক্ষা প্রতিষ্ঠানে

ডেস্ক,২৪ মার্চঃ করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে বাড়িয়ে আগামী ঈদুল ফিতর পর্যন্ত করার দাবি তুলেছেন অভিভাবকরা। তারা মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ...

সরকারী মনোগ্রাম

টানা ১০ দিন সাধারণ ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক,২৩ মার্চঃ আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আজ সোমবার বিকেলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এ ...

সরকারী মনোগ্রাম

সরকারি চাকরিজীবীদের কর্মস্থলে থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক,২২ মার্চঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ এবং এই অবস্থায় যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সহযোগিতার জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের সব সরকারি ...

hit counter