সিদ্ধান্তের অপেক্ষায় প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড!সহকারীদের ১৩ তম।

নিজস্ব প্রতিবেদক,২২ ফেব্রুয়ারী ১৭: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকসহ প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের বেতন পুনঃনির্ধারন করার সিদ্ধানের অপেক্ষায় রয়েছে।  শিগগিরই  এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয় থেকে। প্রধানমন্ত্রীর কাছে ইতোমধ্যে একটি সারসংক্ষেপও পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সূত্রমতে, মন্ত্রণালয় বেশ কিছুদিন আগে থেকেই এটি করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় কয়েকটি প্রশ্ন তুলে তা ফেরত /পর্যবেক্ষণ দেয়ায় কিছুটা দেরি হয়েছে। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় জবাব দিয়েছে। ফলে বিষয়টি আরেক ধাপ এগিয়েছে। এখন বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির সভায় উঠবে। তারপর এ বিষয়ে আদেশ জারি হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকের বেতন স্কেল হবে দশম গ্রেডে এবং প্রশিক্ষণবিহীন শিক্ষকেরা পাবেন ১১তম গ্রেডের বেতন। বর্তমানে তারা বেতন পান যথাক্রমে ১১ ও ১২তম গ্রেডে।

অন্যদিকে সহকারী শিক্ষকদের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্তদের ১৩তম  ও প্রশিক্ষণবিহীনদের ১৪তম গ্রেডের  বেতন স্কেল নির্ধারণ করা হচ্ছে। বর্তমানে তারা পান যথাক্রমে ১৫ ও ১৬তম গ্রেডের বেতন।

এ ব্যাপারে প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রিয় সিনিয়ার যুগ্ন সাধারন সম্পাদকের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন আমাদের দীর্ঘদিনের দাবী ১০ম গ্রেড। এ দাবী আদায় না হওয়া পযর্ন্ত আমাদের আন্দোলন চলবে।

এ পরিবর্তনের ফলে সরকারকে বছরে অতিরিক্ত ২৯২ কোটি টাকা খরচ করতে হবে।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*