Home » ক্যাম্পাস » মনোনীত হয়েও ভর্তিতে আগ্রহী নন ২ লাখ শিক্ষার্থী

মনোনীত হয়েও ভর্তিতে আগ্রহী নন ২ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক,১০জুন: পছন্দ না হওয়ায় মেধাতালিকায় সুযোগ পেয়েও দুই লাখের অধিক শিক্ষার্থী কলেজে ভর্তি হতে অনীহা প্রকাশ করেছেন।

মনোনীত হয়েও যারা কলেজ বয়কট করেছেন তাদের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয়ার কথা ভাবা হচ্ছে। শনিবার আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এমন তথ্য জানা গেছে।

জানা যায়, ৬ জুন থেকে ৮ জনু রাত ১২টা পর্যন্ত কলেজে ভর্তির নিশ্চয়নের সময় নির্ধারণ করা হয়। আশানুরূপ নিশ্চয়ন না হওয়ায় সময় বাড়িয়ে ১০ জুন দুপুর ১২টা পর্যন্ত সুযোগ দেয়া হয়। কিন্তু এরপরও দুই লাখ ১২ হাজার শিক্ষার্থী ভর্তি হতে আগ্রহ দেখাননি।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন বলেন, প্রথম মেধাতালিকায় নির্বাচিত হওয়ার পরও যারা ভর্তি হননি তারা নতুন করে আবেদন করতে পারবেন।

তবে, প্রথম মেধাতালিকায় মনোনীত থাকার পরও এত শিক্ষার্থী কেন কলেজ নিশ্চয়ন করেনি তা খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

আশফাকুস সালেহীন বলেন, আগামীকাল রোববার এ বিষয়ে একটি সভা ডাকা হয়েছে। সভায় নিশ্চয়ন না করা শিক্ষার্থীদের জন্য নতুন সিদ্ধান্ত নেয়া হতে পারে। প্রায় সকল আবেদনকারী একাধিক কলেজ পচ্ছন্দ দিয়েছেন। কেউ যদি নতুন করে আর আবেদন না করেন তবে তার জন্য দ্বিতীয় পচ্ছন্দের কলেজ পরবর্তী মেধাতালিকায় দেয়ার সিদ্ধান্ত হতে পারে।

প্রত্যেক শিক্ষার্থীকে ভর্তি নিশ্চিত করতে হলে নিশ্চয়ন প্রক্রিয়া অবশ্যই সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে টেলিটক, ডাচ-বাংলা ব্যাংকের রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন ফি বাবদ ১৮৫ টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন বা নিশ্চিত করতে হবে। আবেদনের সকল প্রক্রিয়া ও নির্দেশনা স্ব স্ব শিক্ষা বোর্ড ও ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, ৬ জুন থেকে কলেজ ভর্তির প্রথম মেধাতালিকায় স্থান পাওয়া ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ শিক্ষার্থীর নিশ্চয়ন বা বুকিং প্রক্রিয়া শুরু হয়।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিক্ষার্থী ভর্তি না হলে আসন বাতিলের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক,৪ মার্চ: রাজধানীতে শিক্ষার্থী ভর্তি না হওয়া কলেজগুলোর বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়া হবে। যেসব কলেজে অনুমোদিত আসনে ৫০ শতাংশ শিক্ষার্থী ভর্তি হচ্ছে না সেসব কলেজের ৫০ থেকে ৭০ শতাংশ ...

ঢাবির সান্ধ্য কোর্সের ভর্তি কার্যক্রম স্থগিত

ঢাবি প্রতিনিধি,২৫ ফেব্রুয়ারী: আগামী পাঁচ সপ্তাহের জন্য নতুন শিক্ষার্থী ভর্তিসহ বিশ্ববিদ্যালয়ের সান্ধ্য কোর্সের সব ধরনের কার্যক্রম স্থগিত করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সান্ধ্য কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তিসহ সব ধরনের কার্যক্রম ...

ঢাকা বিশ্ব-শিক্ষা

বিশ্ব র‌্যাংকিংয়ে ২০০ ধাপ পেছাল ঢাবি

নিজস্ব প্রতিবেদক,১৯ ফেব্রুয়ারী: বিশ্ব র‌্যাংকিংয়ে গত আট বছরে ২০০ ধাপ পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। কুয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস) এর একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। টপইউনিভার্সিটিস ডটকমের দেওয়া তথ্যমতে, কিউএসের ২০১২ ...

nu-shikkhabarta

ফলাফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকছে না আর

নিজস্ব প্রতিবেদক,১৩ফেব্রুয়ারীঃ আসন্ন ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬২তম সভায় এ ...

hit counter