ফের শ্রেণি-শাখার বিপরীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক | ০৩ আগস্ট , ২০১৯
ফের তেরো এগারোর পর শ্রেণি, শাখা ও স্পেশালাইজেশন অনুমোদনের বিপরীতে নিয়োগ পাওয়া নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার উদ্যোগ নিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এর আগের ২২৮ জন শিক্ষককে এমপিওভুক্তির পর আবারও অনুমোদনের বিপরীতে নিয়োগ পাওয়া নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করতে তালিকা তৈরির কাজ শুরু হয়েছে।


তাই, এমপিওভুক্ত বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ২০১১ খ্রিষ্টাব্দের ১৩ নভেম্বরের পর শ্রেণি, শাখা, স্পেশালাইজেশন অনুমোদনের বিপরীতে নিয়োগ পাওয়া নন-এমপিও শিক্ষকদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। আগামী ৩০ আগস্টের মধ্যে এসব শিক্ষকের তালিকা ও কাগজপত্র অধিদপ্তরে পাঠাতে হবে প্রতিষ্ঠান প্রধানের। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে গত ৩১ জুলাই সব এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের চিঠি পাঠানো হয়।

জানা গেছে, চিঠির সাথে শিক্ষকদের কাগজপত্রের বিবরণী ও তথ্য ছক প্রতিষ্ঠান প্রধানদের পাঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। Excell ফরমেটে Nikos ফন্টে তথ্য ছক পূরণ করে সফট কপি ও হার্ড কপি ৩০ আগস্টের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর এমপিও শাখায় পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধান দের।

কারিগরি অধিদপ্তর সূত্র জানায়, ২০১১ খ্রিষ্টাব্দের ১৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে বন্ধ হয় শ্রেণি, শাখা, স্পেশালাইজেশন অনুমোদনের বিপরীতে নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্তি। কিন্তু ৫ বছর পর ২০১৮ খ্রিষ্টাব্দের ১৫ নভেম্বর শ্রেণি, শাখা, স্পেশালাইজেশন অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগ পাওয়া ২২৮ জন শিক্ষককে এমপিওভুক্তিতে সম্মতি দেয় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এ তালিকায়, ভোকেশনালের ৪১ জন ও বিএম শাখার ১৮৭ জন শিক্ষক ছিলেন।

সূত্র আরও জানায়, শ্রেণি, শাখা, স্পেশালাইজেশন অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগ পাওয়া যেসব শিক্ষক এখন এমপিওভুক্ত হতে পারেননি, তাদের এমপিওভুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এসব শিক্ষকদের তালিকা তৈরি করে এমপিওভুক্তির প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হবে।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।