ফায়ার সার্ভিসে ৪৮০ নিয়োগ বিজ্ঞপ্তি

দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে নিয়ে কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। অগ্নিকাণ্ডসহ সব দুর্যোগ মোকাবেলা করে থাকে এই প্রতিষ্ঠানের সদস্যরা। সম্প্রতি এই প্রতিষ্ঠানের জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি www.fireservice.gov.bd এই ঠিকানায় পাওয়া যাবে। এখানে শুধুমাত্র অবিবাহিত বাংলাদেশি নাগরিকরা আবেদন করতে পারবেন
কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী স্টেশন অফিসার পদে ৬২ জন। স্টাফ অফিসার পদে ২৪ জন। জুনিয়র প্রশিক্ষক পদে ১ জন। ফায়ারম্যান পদে ৩৮৭ জন। ডুবুরি পদে ১ জন এবং নার্সিং অ্যাটেন্ডেট পদে ৫ জনসহ মোট ৪৮০ জনকে নিয়োগ দেয়া হবে।
আবেদনের যোগ্যতা : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর বিজ্ঞপ্তি অনুযায়ী স্টেশন অফিসার, স্টাফ অফিসার ও জুনিয়র প্রশিক্ষক পদে নিয়োগের জন্য প্রার্থীর কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেন্ডেট পদে নিয়োগের জন্য প্রার্থীকে কোনো স্বীকৃত বোর্ড হতে এসএসসি বা সমমানের পাস হতে হবে। এছাড়াও এই পদগুলোতে নিয়োগের জন্য প্রার্থীর উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ৩২ ইঞ্চি। ত্রুটিমুক্ত শরীরিক গঠনসহ ওজন হতে হবে ১১০ পাউন্ড। ফায়ারম্যান পদে নিয়োগের জন্য ড্রাইভিং লাইসেন্সধারীদের অগ্রাধিকার দেয়া হবে।
আবেদনকারীর বয়স: আবেদনকারীর বয়স ১ মার্চ, ২০১৮ তারিখে ১৮ থেকে ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা কোটায় বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
আবেদন প্রক্রিয়া: এই পদেগলোতে নিয়োগের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এ জন্য প্রার্থীকে http://fscd.teletalk.com.bd এর মাধ্যমে নির্ধারিত ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতো ছবি এবং স্বাক্ষর আপলোডের পর আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি বাবদ স্টেশন অফিসার, স্টাফ অফিসার ও জুনিয়র প্রশিক্ষক পদের জন্য ১০০ টাকা অন্যসব পদের জন্য ৫০ টাকা এসএমএস করে পাঠাতে হবে। এসএমএস পাঠাতে প্রথমে FSCD<স্পেস> UserID লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এরপর ফিরতি এসএমএসে তাকে একটি PIN নম্বর দেয়া হবে। সেই PIN নম্বর দিয়ে তাকে আরও একটি এসএমএস পাঠাতে হবে। এজন্য প্রার্থীকে FSCD <স্পেস> Yes <স্পেস> PIN লিখে আবার ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরে মোবাইল ব্যালেন্স থেকে ফি কেটে ফিরতি এসএমএসে UserID ও Password জানিয়ে দেয়া হবে। পরবর্তী ধাপের জন্য এটি সংরক্ষণ করতে হবে, যা দিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।
আবেদন করতে পারবেন : ইতিমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৫ এপ্রিল, বিকাল ৫টা পর্যন্ত।
বেতন ভাতা: প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন ভাতা পাবেন। এক্ষেত্রে স্টেশন অফিসার, স্টাফ অফিসার ও জুনিয়র প্রশিক্ষক পদে নিয়োগ প্রাপ্তরা ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেন্ডেট পদে নিয়োগ প্রাপ্তরা ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা হারে বেতন ভাতা পাবেন। এছাড়াও বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা থাকবে।
Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।