প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষকের শূন্য পদ ১৬৬০৩

Mustafizসংসদ প্রতিবেদক : বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের ১৬ হাজার ৬০৩টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

সোমবার সকালে জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ ৬০ হাজার ৬৯৫টি। এর মধ্যে সরকারি ৩৭ হাজার ৬৭৭টি এবং জাতীয়করণকরা ২৩ হাজার ১৮টি প্রধান শিক্ষকের পদ রয়েছে।

তিনি জানান, বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে প্রধান শিক্ষক পদে ১৬ হাজার ৬০৩টি পদ শূন্য রয়ছে। এর মধ্যে সরকারি ৮ হাজার ৩৪৮টি এবং জাতীয়করণকরা ৮ হাজার ২৫৫টি পদ খালি রয়েছে।

মন্ত্রী আরো জানান, সহকারী শিক্ষকের পদ ৩ লাখ ১৯ হাজার ৮৫১টি। এর মধ্যে সরকারি ২ লাখ ২৮ হাজার ১৫১টি এবং জাতীয়করণকরা বিদ্যালয়ে ৯১ হাজার ৭০০টি রয়েছে। সহকারী শিক্ষকের ৪৪ হাজার ৯৫টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সরকারি ২৩ হাজার ৬৬৯টি ও জাতীয়করণকরা ২০ হাজার ৪২৬টি।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সংরক্ষতি রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে, ২০০১-২০০৬ পর্যন্ত সময়ে নিয়মিত নিয়োগপ্রাপ্ত মুক্তিযোদ্ধা পরিবারের কোনো সন্তান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যূত হননি।

এছাড়া, ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সালের আগ পর্যন্ত ওই প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধা কোটায় কেউ নিয়োগ পায়নি। তবে বর্তমান সরকারের সময়ে প্রতিষ্ঠানটিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করা হচ্ছে।

 

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*