Home » টপ খবর » প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে হলে সন্তান পড়া বাধ্যতামূলক

প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে হলে সন্তান পড়া বাধ্যতামূলক

ডেস্ক,১২ নভেম্বর:
সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হতে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক বাধ্যতামূলক করে দিয়েছে সরকার। আর বিদুৎসাহী দুই সদস্যের যোগ্যতা হতে হবে এসএসসি পাস।

এসব শর্ত যুক্ত করে সোমবার সংশোধিত নীতিমালায় নতুন বিধানটি প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিদ্যালয়ের ১১ সদস্যের কমিটিতে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি ব্যতীত অন্য সদস্যদের মধ্য থেকে একজন সভাপতি ও এবং সহসভাপতি নির্বাচিত হবেন। পদাধিকার বলে সদস্য সচিব থাকবেন প্রধান শিক্ষক।

এতে আরও বলা হয়, এসব পদে নির্বাচন করতে হলে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সন্তানকে অবশ্যই ওই বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে।

এর বাইরে নীতিমালায় তেমন কোনো সংশোধন নেই। কমিটি গঠন পদ্ধতি, অ্যাডহক কমিটি, কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য, বিদ্যালয়ের উন্নয়ন পরিকল্পনা, কমিটি বাতিলসহ বিভিন্ন বিষয় নীতিমালায় রাখা হয়েছে। এসব কমিটির মেয়াদ হবে ৩ বছর।

গত মে মাসে বেসরকারি হাইস্কুল-কলেজ ও মাদ্রাসায় ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং সদস্য নির্বাচনে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে বিতর্ক হয়।

কমিটির একটি অংশ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকার পক্ষে মত দেন। অন্য অংশের দাবি, যেখানে সংসদ সদস্য নির্বাচিত হতে শিক্ষাগত যোগ্যতা লাগে না, সেখানে পর্ষদের সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের প্রয়োজন নেই।

তবে, আগের নীতিমালায় অনেক বিদ্যালয়ে কমিটির সভাপতি হিসেবে নিরক্ষর ব্যক্তিকে নির্বাচন করায় প্রতিষ্ঠান পরিচালনায় নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়ে আসছে বলে মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা জানান।

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা ও শিক্ষার মান বাড়াতে তারা কোনো ধরনের সহায়তা ও দিকনির্দেশনা দিতে পারেন না। অনেক সময় শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহারও করেন। সভাপতিরা স্থানীয় ব্যক্তি ও ক্ষমতাবান হওয়ায় নানা ধরনের অনিয়ম করলেও শিক্ষকরা ভয়ে বাধা দেন না।

এ-সংক্রান্ত বিভিন্ন অভিযোগ আসায় যোগ্য ব্যক্তিদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি নির্বাচন করার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এরই পরিপ্রেক্ষিতে অবশেষে সভাপতির ন্যূনতম যোগ্যতা স্নাতক পাসের শর্ত রেখে প্রজ্ঞাপন জারি করা হলো।

২০১৫ সালে স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা হয়। তবে বেসরকারি স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ বা মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি বা অন্য সদস্য হতে ন্যূনতম কোনো শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত নেই।


Facebooktwitterredditpinterestlinkedinby feather
Facebooktwitterlinkedinrssyoutubemailby feather
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঢাবি-শিক্ষাবার্তা

৩১ মে থেকে সীমিত পরিসরে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি প্রতিনিধি,২৯ মে: মহামারি করোনা পরিস্থিতিতে ৩১ মে থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও অফিস-আদালত খুলছে। যদিও স্কুল-কলেজসহ সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ১৫ জুন পর্যন্ত। তবে ৩১ মে থেকে সীমিত পরিসরে প্রতিষ্ঠান ...

একে একে সবই খুলছে, ঝুঁকিও বাড়ছে

ডেস্ক,২৯ মে: করোনাভাইরাসের মহামারী ঠেকাতে দুই মাসের সাধারণ ছুটির শেষে অবরুদ্ধ অবস্থা কাটিয়ে অফিস, আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি গণপরিবহনও চালু হচ্ছে। দেশে একদিনে সর্বাধিক কোভিড-১৯ রোগী শনাক্তের দিন বৃহস্পতিবারই ঘোষণা আসে, ...

ডাকঘর-শিক্ষাবার্তা

ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের সীমা ৩০ লাখ হতে ১০ লাখ

নিজস্ব প্রতিবেদক,২৮ মে: ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগের সীমা কমিয়ে দিয়েছে সরকার। এখন থেকে একক নামে কেউ ১০ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ করতে পারবে না। এতদিন এই সীমা ...

dpe-gov-shikkha

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১৩টি জরুরি নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : ফোনের মাধামে অভিভাবকদের সাথে শিক্ষকদের যোগাযোগ,পাঠ প্রচারের সময়সূচী স্থানীয় মসজিদের মাইকের মাধ্যমে জানানো, শিক্ষকগণ প্রশ্নপত্র তৈরি করে শিক্ষার্থীদের বাড়ী পৌঁছে দিয়ে মূল্যায়নের ব্যবস্থা,প্রত্যেক বিদ্যালয় নিজ বিদ্যালয়ের নামে ...

hit counter