প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রাপ্তি নিশ্চিত করার দাবি

নিজস্ব প্রতিবেদক | ০৯ ফেব্রুয়ারি, ২০২০
এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের সাথে প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানদের উচ্চতর গ্রেড প্রাপ্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান লিয়াজোঁ ফোরামের নেতারা। তাদের দাবি বিদ্যমান এমপিও নীতিমালায় অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা উচ্চতর গ্রেড পেলেও প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানরা উচ্চতর গ্রেড বঞ্চিত হবেন। তাই, এমপিও নীতিমালা সংশোধন করে অবশ্যই প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধানদের উচ্চতর গ্রেড দেয়ার দাবি জানিয়েছেন সমিতির নেতারা। একই সাথে মুজিববর্ষে এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (৮ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত ৩ দফা দাবি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান লিয়াজোঁ ফোরামের সভাপতি মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স।

শিক্ষক নেতাদের দাবিগুলো হল, এমপিওভুক্ত সব শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দিতে হবে, প্রতিষ্ঠানের প্রধান বা সহকারী প্রধান শিক্ষকদেরকে অবশ্যই উচ্চতর গ্রেড দিতে হবে, মুজিববর্ষেই এমপিওভুক্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণ করতে ব্যবস্থা নিতে হবে।

চিঠিতে শিক্ষকরা জানান, ‘এমপিও নীতিমালা-২০১৮ এর ১১ এর ৫ ধারা অনুযায়ী এমপিওভুক্তির তারিখ থেকে ১০ বছর পর্যন্ত সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন শিক্ষকরা। পাশাপাশি পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন তারা। এমপিও নীতিমালার এ ধারা কার্যকর হলে প্রতিষ্ঠান প্রধান ও সহকারী শিক্ষকরা উচ্চতর গ্রেড থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা তাদের।’

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।