Home » নিউজ » পূজার ছুটি থেকে বঞ্চিত মনিপুর স্কুলের শিক্ষার্থীরা

পূজার ছুটি থেকে বঞ্চিত মনিপুর স্কুলের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: দুর্গা পূজা উপলক্ষে বৃহস্পতিবার থেকে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু রাজধানীর মিরপুরের মনিপুর উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের শিক্ষার্থীদেরকে ছুটি দেওয়া হয়নি। হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদেরকে ধর্মীয় এ অনুষ্ঠান পালনে বঞ্চিত করেছে স্কুল কর্তৃপক্ষ।

স্কুলটির কয়েকজন অভিভাবক  কাছে অভিযোগ করে বলেন,পূজা উপলক্ষে সারা দেশের স্কুল-কলেজ বন্ধ। অথচ মনিপুর স্কুলের কর্তৃপক্ষ জোর করে স্কুল খোলা রেখেছে। শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর ছুটির তালিকা থেকে জানা গেছে, গত বৃহস্পতিবার (৬ অক্টোবর) থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত দেশের সব স্কুল-কলেজ পূজা উপলক্ষে ছুটি দেওয়া হয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে হিন্দু ধর্মাবলম্বী এক ছাত্রীর অভিভাবক অভিযোগ করে বলেন, দুর্গা পূজা আমাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। সরকার পূজা উপলক্ষে আগে থেকেই ৯দিনের ছুটির তালিকা দিয়ে রেখেছে। কিন্তু এই স্কুল কর্তৃপক্ষ সেই ছুটি না দিয়ে শিক্ষার্থীদেরকে ক্লাসে আটকে রেখেছে। ক্লাস করতে বাধ্য করছে। এতে আমাদের সন্তানরা মানসিকভাবে ভেঙে পড়েছে ।

তিনি আরও বলেন, সবাই যখন মণ্ডপে পূজা দিতে যাচ্ছেন, আমাদের সন্তানরা তখন ক্লাসে যাচ্ছে। স্কুল থেকে বলা হয়েছে, কেবল দশমীর দিন ছুটি দেওয়া হবে। স্কুল কর্তৃপক্ষ রীতিমত এটা শিক্ষার্থীদের ওপর জুলুম করছে।

আরেক অভিভাবক বলেন, স্কুলটিতে প্রতিনিয়ত অনিয়ম করে যাচ্ছেন শিক্ষকরা। আমরা অনেক কিছুই জানি, কিন্তু সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কিছু বলতেও পারিনা।

তিনি বলেন, স্কুল কর্তৃপক্ষ এখন শিক্ষার্থীদের প্রাপ্য ছুটি দিচ্ছে না। অথচ যেদিন বন্ধ থাকার কথা নয়, সেদিনও স্কুল বন্ধ থাকে এবং ক্লাস হয় না।

এতথ্য জানিয়ে তিনি বলেন, এর আগে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গত ২৮ সেপ্টেম্বর স্কুলের প্রধান ক্যাম্পাসে একটি অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সে অনুযায়ী স্কুলের প্রিন্সিপাল একটি নোটিশও করেন শিক্ষার্থী ও অভিভাবকদের। তাতে বলা হয়,সেখানে সবাই আমন্ত্রিত। যেহেতু প্রধানমন্ত্রী  তার জন্মদিন উপলক্ষে সব অনুষ্ঠান নিজেই বাতিল করেছিলেন, তাই স্কুল কর্তৃপক্ষও ওই অনুষ্ঠানটি বাতিল করে। কিন্তু ওইদিন স্কুলটি বন্ধ ছিল, কোনও ক্লাস হয়নি।

এই অভিভাবক বলেন, পরের দিন ২৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফলে ওইদিনও স্কুলে কোনও ক্লাস হয়নি।

পূজার ছুটি কেন দেওয়া হয়নি জানতে মনিপুর উচ্চ বিদ্যালয় অ্যাণ্ড কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেইনকে ফোন করা হলে, সাংবাদিক পরিচয় পেয়ে সঙ্গে সঙ্গে তিনি বলেন, ‘যা যানতে চান আমাকে মেইল করেন। আমি পরে উত্তর দেবো।’ এই বলে ফোন রেখে দেন। এরপর তার মোবাইলে এসএমএস করে প্রশ্ন  পাঠালেও তিনি তার উত্তর দেননি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ‘এটা তো শিক্ষার্থীদের প্রাপ্য ছুটি। এটা কেন দেবে না। ছুটি যদি না দিয়ে থাকে, তাহলে স্কুল কর্তৃপক্ষ নিয়ম লঙ্ঘন করেছে।’

তিনি আরও বলেন,‘এই স্কুলের কর্তৃপক্ষের বিরুদ্ধে আমাদের কাছে আরও অভিযোগ আছে। এরা কোনও নিয়মই মানে না।’

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এস এম ওহিদুজ্জামান  বলেন, ‘নিয়ম অনুযায়ী পূজা উপলক্ষে ছুটি রয়েছে। তারা কেন ছুটি দেয়নি, তা জানতে চাওয়া হবে। তারা কি উত্তর দেয়, সেটা আমি দেখবো। ছুটি না দেওয়ার পেছনে গ্রহণযোগ্য কোনও যুক্তি আছে কিনা সেটা যাচাই করবো।’

Facebooktwitterredditpinterestlinkedinmail
Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১ জানুয়ারী সুখবর পাচ্ছেন সরকারি কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক,৩০ ডিসেম্বর: ব্যাংক ব্যবস্থার মাধ্যমে সরকারি কর্মচারীদের বাড়ি নির্মাণ বা ফ্ল্যাট কেনার জন্য স্বল্প সুদে গৃহ ঋণ দিতে অর্থ মন্ত্রণালয় ২০১৮ সালে যে নীতিমালা করেছিল সুদের হারের দিক থেকে ...

ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ গোল্ডেন এওয়ার্ড পেলেন দর্শনার লিটিল এনজেলস ইন্টাঃ স্কুল

চুয়াডাঙ্গা প্রতিনিধি,২৯ ডিসেম্বর: চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনার প্রানকেন্দ্রে অবস্থিত লিটিল এনজেলস ইন্টাঃ স্কুুল কে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক ‘জ্ঞানতাপস ড. মুহাম্মদ শহীদুল্লাহ গোল্ডেন এ্যাওয়ার্ড-২০১৯’ ...

নানা আয়োজনে চুয়াডাঙ্গায় বিজয় দিবস পালন

চুয়াডাঙ্গা প্রতিনিধি,১৭ ডিসেম্বর: সোমবার ভোরে তোপধ্বনির মধ্য দিয়ে দিনের সূচনা করা হয়। পরে শহরের হাসান চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পতাকা উত্তোলনের পর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক সংগঠনসহ সরকারি-বেসরকরি সংগঠনগুলো ...

আজব কান্ড-শিক্ষা অফিসারের গলায় জুতা

পিরোজপুর প্রতিনিধি,১৪ নভেম্বর: পিরোজপুরের কাউখালিতে শিক্ষা অফিসারকে জুতার মালা পড়ানোর মামলায় উপজেলার চার প্রাথমিক শিক্ষককে কারাদণ্ডের আদেশ দিয়েছেন পিরোজপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। এদের মধ্যে একজনকে এক বছর ৬ মাস ...

hit counter