পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২৩ ডিসেম্বর

আফতাব হোসেন,পাবনা প্রতিনিধি :
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ডিসেম্বরে অনুষ্ঠিত হবে হলে জানা গেছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষের ৮৮০ আসনের বিপরীতে আবেদন করেছে ৩৭,৭৭৮ জন প্রার্থী। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছে ৪৩ জন প্রার্থী।

ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অধীনে অ১ এবং অ২ ইউনিটে ২৭০ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪,৮৫৩ জন, বিজ্ঞান এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে ই ইউনিটে ২৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪,৬৩৬ জন এবং বিজনেস স্টাডিজ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ঈ ইউনিটে ৩৫০ আসনের বিপরীতে আবেদন করেছে ৮,২৮৯ জন প্রার্থী।

২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তির আবেদন অনলাইনে ২৫ অক্টোবর থেকে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত চলে।

৫ টি অনুষদের অধীনে ২০ টি বিভাগে মোট ৮৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অধীনে ইলেকট্রিক্যাল এন্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ। বিজ্ঞান অনুষদের অধীনে গণিত, পদার্থ, ফার্মেসি, রসায়ন ও পরিসংখ্যান বিভাগ। বিজনেস স্টাডিজ অনুষদে ব্যবসায় প্রশাসন বিভাগ। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে অর্থনীতি, বাংলা, সমাজকর্ম, ইংরেজি, ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ ও লোকপ্রশাসন বিভাগ। জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে ভূগোল ও পরিবেশ বিভাগ অন্তর্ভুক্ত।
৩ টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঈ ইউনিট সকাল ৯.৩০ থেকে ১০.৩০ পর্যন্ত, ই ইউনিট সকাল ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত, অ১ ইউনিট বিকাল ৩.৩০ থেকে ৪.৩০, অ২ ইউনিট বিকাল ৩.৩০ থেকে ৫ টা পর্যন্ত।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ইবি

ইবি প্রতিনিধি,২৬ জুন: সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। মঙ্গলবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ১১৬ তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ...

nu-shikkhabarta

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্সের ফল প্রকাশ

ডেস্ক,২২মে: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৬ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২২ মে) বিকাল ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফল পাওয়া যাচ্ছে। ...

admi-shikkha

আগামী বছরই বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: আগামী বছরই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। রোববার ঢাকা শিক্ষা বোর্ডে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি ...

মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষা শুরু ২৯ জুন

নিজস্ব প্রতিবেদক,১০মে: ২০১৭ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রথম পর্ব পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি নোটিশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২৯ জুন শনিবার প্রথম পরীক্ষা শুরু হবে।

hit counter