ডিসেম্বরের মধ্যে পে-কমিশন রিপোর্ট ॥ অর্থমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, আগামী ডিসেম্বরের মধ্যে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের ‘বেতন ও চাকরি কমিশন- ২০১৩’ প্রতিবেদন দাখিল করা হবে। কমিশনের প্রতিবেদন প্রাপ্তির পর যতদ্রুত সম্ভব পে-স্কেল বাস্তবায়ন করা হবে।
মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। হাজী সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এই মুহূর্তে সঞ্চয়পত্রের সুদের হার বৃদ্ধির কোন পরিকল্পনা সরকারের নেই। তবে ব্যাংক রেট কমে যাওয়ার কারণে সঞ্চয়পত্রের সুদের হার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের যৌক্তিকতা সরকার পরীক্ষা করে দেখছে।
কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, গত ২০১৩-১৪ অর্থবছরে বৈদেশিক সাহায্য হিসেবে মোট তিন হাজার আট দশমিক ৬৫ মিলিয়ন মার্কিন ডলার ছাড় (ডিসবার্সমেন্ট) করা হয়েছে।
যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ। তিনি জানান, উন্নয়ন সহযোগী দেশ/সংস্থার সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে। যার ফলশ্রুতিতে বৈদেশিক সাহায্যের প্রতিশ্রুতি এবং অর্থছাড়ের পরিমাণ প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। ২০১১Ñ১২ হতে ২০১৩Ñ১৪ এই তিন অর্থবছরে সর্বমোট প্রতিশ্রুতি (কমিটমেন্ট) হয়েছে ১৬ হাজার ৪৬৪ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার এবং ডিসবার্সমেন্ট (ছাড়) হয়েছে সাত হাজার ৯৪৬ দশমিক ১৩ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ প্রতি অর্থবছরে গড়ে কমিটমেন্ট হয়েছে পাঁচ হাজার ৪৮৮ দশমিক শূন্য আট মিলিয়ন ডলার এবং ডিসবার্সমেন্ট হয়েছে দুই হাজার ৬৪৮ দশমিক ৭১ মিলিয়ন মার্কিন ডলার।
ব্যাংক ঋণের সুদের হার এক ডিজিটে নামিয়ে আনার প্রস্তাব নাকচ করে দিয়ে অর্থমন্ত্রী বলেন, কাজটি কঠিন ও সময় সাপেক্ষ। এজন্য ব্যবসায়ী শিল্পপতিদের আন্তরিক হতে হবে। ব্যবসায়ী-শিল্পপতিরা যখন বিনিয়োগ করেন তখন সুদের হার কমাতে বলেন, আবার তাঁরাই যখন কোন ব্যাংকের মালিক বা পরিচালক হন তখন সুদের হার কমাতে চান না। এই দ্বৈততা বন্ধ হওয়া দরকার।
সরকারী দলের ফরিদুল হক খানের অপর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বিদেশে অর্থপাচাররোধে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সার্বক্ষণিকভাবে কার্যকর রয়েছে। তবে বাংলাদেশ হতে এ পর্যন্ত কি পরিমাণ অর্থ পাচার করা হয়েছে তার তথ্য বিএফআইইউতে নেই। এ বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারক সম্পাদনের চেষ্টা অব্যাহত আছে। সমঝোতা স্মারক সম্পাদিত হলে অর্থপাচার সম্পর্কিত তথ্য পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বন্ধ্যাত্বের কারণ হতে পারে পুরুষের অান্ডরওয়ার!

অনলাইন ডেস্ক: বর্তমানে বিশ্বে তুলনামূলক হারে বৃদ্ধি পাচ্ছে বন্ধ্যাত্বের পরিমাণ। পিতৃত্ব সুখ পেতে চাইলে পুরুষের শুক্রাণুর সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই। ...

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু

ঢাবি প্রতিনিধ,১৩ সেপ্টেম্বর: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ...

প্রাথমিক শিক্ষা-শিক্ষাবার্তা

প্রাথমিক শিক্ষকদের গ্রেডবৈষম্য নিরসনে অাবারো প্রস্তাব যাচ্ছে

শিশির দাস:১৩ সেপ্টেম্বর, ২০১৯: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির মর্যাদা পেলেও তাঁরা বেতন পাচ্ছেন ১১তম গ্রেডে। অথচ একই পদমর্যাদার অন্য সরকারি কর্মকর্তারা বেতন পান ১০ম গ্রেডে। আর সহকারী ...

এমবিবিএস ভর্তি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক | ১২ সেপ্টেম্বর, ২০১৯ স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ৪ অক্টোবর (শুক্রবার) এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ওইদিন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। পরীক্ষা এক ...

hit counter