কল্যাণ ট্রাস্টের অর্থ যথাসময়ে চান শিক্ষকরা

trustনিজস্ব প্রতিবেদক: শিক্ষকদের জন্য গঠিত কল্যাণ ট্রাস্টের টাকা যথাসময়ে পরিশোধের দাবি জানিয়েছেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিক)। একই সঙ্গে কলেজ শিক্ষকদের অধ্যাপক পদমর্যাদায় পদোন্নতি দেওয়ারও দাবি জানান তারা।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে ‘শিক্ষক মূল্যায়ন ও মর্যাদার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব দাবি জানান।

আলোচনায় সভায় সংগঠনের নির্বাহী সভাপতি অধ্যক্ষ মো. আবদুল রশীদের সভাপতিত্বে আরোও বক্তব্য দেন, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান ও সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলো, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল বাশার হাওলাদার, বাংলাদেশ শিক্ষক সসিতির জুলফিকার আলম চৌধুরী, বাকবিশিসের যুগ্ম-সাধারণ সম্পাদক প্রফেসর শামসুল আরেফিন চৌধুরীসহ বিভিন্ন শিক্ষক সমিতির নেতারা।

এ সময় বক্তারা বলেন, চাকরিকালীন শিক্ষকদের কল্যাণ ট্রাস্টের আর্থিক সুবিধা দিতে মূল বেতনের ২ শতাংশ টাকা কেটে রাখা হয়। কিন্তু এ অর্থ শিক্ষকদের সময়মত দেওয়া হচ্ছে না। কল্যাণ তহবিলের টাকা পেতে বছরের পর বছর ঘুরছেন শিক্ষকরা। অনেকে পৃথিবী ছেড়ে চলেও যাচ্ছেন। কিন্তু তারপরও পাচ্ছেন না কল্যাণ ট্রাস্টের অর্থ। তাই জাতি গঠনের এই কারিগরদের নির্ধারিত সময়ে কল্যাণ তহবিলের টাকা পরিশোধের দাবি জানান তারা।

বক্তারা আরো বলেন, বর্তমানে কলেজগুলোতে শিক্ষকদের সর্বোচ্চ সহকারী অধ্যাপক পদপর্যাদা দেওয়া হয়। এতে যোগ্যতা থাকা সত্তেও অধ্যাপক মর্যাদা পাচ্ছেন না তারা। বিষয়টি নিয়ে এর আগে কয়েক দফা উদ্যোগ নিলেও কোনো সূরাহা করেনি সরকার। যত শিগগিরই সম্ভব বিষয়টি সমাধান করে শিক্ষকদের প্রাপ্য মর্যাদা দেওয়ার দাবি জানান তারা।

উল্লেখ, আজ ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’। এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘শিক্ষকের মূল্যায়ন, মর্যাদার উন্নয়’। শিক্ষকরা যাতে ভবিষ্যত প্রজন্মের চাহিদা পূরণ করতে পারে তা নিশ্চিত করতেই দিবসটি পালন করা হয়। শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর সদস্যভুক্ত প্রতিটি দেশে ১৯৯৫ সাল থেকে প্রতি বছর এ দিনে দিবসটি উদযাপন করা হচ্ছে।

দিবসটি পালনের উদ্দেশ্য- জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের শিক্ষকদের মর্যাদা ও মানসম্মত শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, মানসসম্মত শিক্ষা তথা সকল শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানো।

Facebooktwitterredditpinterestlinkedinby feather
Image Not Found

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।