এসইও টিউটোরিয়াল (পর্ব-৪)

শিশির দাস(এডমিন)

আমরা প্রথমেই শিখবো পেইজ টাইটেল কি?

সাধারনত আমরা ডোমেইন পেইজ বা ব্লগ পেজের শুরুতেই ওপরে টাইটেল ট্যাগের ( <title>Your page Title</title> ) মধ্যে যে লাইনটিতে লিখি তাহাই ঐ পেইজের পেইজ টাইটেল হিসাবে ব্যবহার করা হয়। টাইটেলটি এমনভাবে লিখতে হবে, যেন সেটি একবার পড়েই মনের ভিতরে কৌতূহল জেগে সম্পূর্ন পড়ার জন্য। সার্চ ইঞ্জিন গুলো ওয়েব পেইজ টাইটেলের সবচেয়ে বেশী গুরুত্ব দেয়। সার্চ ইঞ্জিনে সার্চ দেওয়ার পরে প্রথমেই যে লাইনটি আমাদের চোখে পড়ে সেটিই ওয়েব পেইজ টাইটেল। আবার মূল টাইটেলটি এমন ভাবে লেখা উচিত যাতে টাইটেলে আপনার পছন্দের Keyword অবশ্যই থাকে Keyword যদি শুরুতেই থাকে আরও ভাল হয়।

পেইজ টাইটেল লিখতে আমরা বেশির ভাগই যে ভুলগুলো করে থাকি। যেমন:

ওয়েব পেইজ টাইটেল নাই:

প্রায় দেখা যায় এমন অনেক ওয়েব সাইট যেখানে কোন ওয়েব পেইজ টাইটেল থাকেনা। যারা ভিজিট করবে তারা কিভাবে বুঝবে ঐ ওয়েব পেইজে কি আছে, এই রকম লক্ষ লক্ষ ওয়েব পেইজ পাওয়া যায় যেখানে কোন পেইজ টাইটেল লেখা থাকেনা !  গুগলে “untitled document” লিখে সার্চ দিয়েই দেখুন । এই রকম অনেক পেইজের লিংক পাওয়া যাবে। তাই এই ভুলটি অবশ্যই করবেন না। সবসময় ওয়েব পেইজের একটি সুন্দর টাইটেল নাম দিবেন, যেন ভিজিটররা প্রথম দেখেই কৌতুহল হয়েই ভিজিট করে আপনার ওয়েব সাইট।

আপনার ওয়েব পেইজের টাইটেলটি বেশী ছোট বা বড় হওয়া চলবে না:

টাইটেলটি অবশ্যই 7 -60 ওয়ার্ড এর মধ্যে থাকতে হবে । Google বড় কোন টাইটেল পছন্দ করে না । এছাড়াও অন্যান্য Search Engine ও বড় টাইটেল পছন্দ করে না। পেইজ টাইটেল ছোট/বড় হলে হলে অনেক সময় কী-ওয়ার্ড বসাতে সমস্যা হয়। আপনার ওয়েব পেইজের কী-ওয়ার্ড লেখার সময় অবশ্যই মনে রাখবেন, পেইজ টাইটেল এর ওয়ার্ড গুলোর বিবরণী ঐ কী-ওয়ার্ড এর মধ্যে লেখা থাকে।

ইউনিক কীওয়ার্ড এর ব্যবহারঃ

সার্চ ইঞ্জিন এর কাছে টপ র‍্যাঙ্কিং পাওয়ার জন্যে আমরা সবসময় অতিরিক্ত কী-ওয়ার্ড ব্যবহার করে থাকি। এটা একেবারেই ঠিক না। সবসময় আপনার ওয়েব পেইজের আর্টিকেল অনুযায়ী টাইটেল লিখবেন এবং ইউনিক কী-ওয়ার্ড তৈরী করবেন। যেসব  কী-ওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিনে বেশী সার্চ হয়ে থাকে, এমন কোন কী-ওয়ার্ড আপনার পেইজে ব্যবহার করলেন কিন্তু সেই কী-ওয়ার্ড আপানার পেইজের আর্টিকেল অনুযায়ী হলো না, তাতে আপনার সাইটের ভিজিটরগুলো কোন রেজাল্ট পাবে না,ফলে আপনার পেইজ থেকে ভিজিটরগুলো মুখ ফিরে নিবে।

টাইটেলে ওয়েব সাইটের নাম লেখ:

আপনি সর্বোচ্চ ৭০টি ওয়ার্ড আপনার ওয়েব পেইজের Meta Title এর জন্য ব্যাবহার করতে পারবেন। Meta Title এ আপনার ওয়েবসাইট এর নাম যোগ করতে পারেন। তবে অবশ্যই খেয়াল করবেন, ওয়েবসাইট এর নাম, পেইজ টাইটেলের তুলনায় ছোট হয়। টাইটলের শেষের অংশে ওয়েবসাইট নাম লিখলে ভাল হয়।

ইউনিক পেইজ টাইটেল ব্যাবহার করা:

আপনার ওয়েব পেইজে সবসময় ইউনিক টাইটেল লিখবেন। কারন কপি-পেষ্ট টাইটেল আছে এমন পেইজ গুলো সার্চ ইঞ্জিন গুরুত্ব কম দেয়। তাই চিন্তা ভাবনা করে সুন্দরভাবে পেইজ টাইটেল লিখবেন।

 

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কিওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন ? (পর্ব-৬)

এস কে দাসঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এ কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারিই তার নূন্যতম দরকারেও ইন্টারনেটে খোঁজ করতে পছন্দ করে। আপনাকে কিওয়ার্ড রিসার্চ করে সহজ কোন কিওয়ার্ড খুঁজে ...

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে (পর্ব-৫)

এস কে দাসঃ SEO ট্র্যাফিক – গুগলে বা অন্য যে কনো সার্চ ইঞ্জিন গুলতে ঘুরতে ঘুরতে কনো কিছু খুঁজতে খুঁজতে আপনার পেলে সেখান থেকে সাইট ভিসিট করা। তাহলে যেহুতু আমরা ...

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে ভিজিটর কাউন্টার সেট করবেন

শিশির দাস(এডমিন)ঃ বর্তমান বিশ্বে অনেকেই তাদের ব্লগ বা ওয়েবসাইটকে ওয়াডপ্রেস থিম দ্বারা ডেভেলপ করে থাকেন। অনেক ওয়েব সাইট আছে যেখানে তাদের কতজন ভিজিটর এসেছেন তা দেখা যায়। তখন আমাদের মনে ...

SEO শিখে ঘরে বসে মাসে ৫০ হাজার টাকা আয় করুন। পর্ব-৩

শিশির দাস,এমএসসি(পিজিডিসিটি) (এডমিন) আজ আপনাদের মাঝে SEO টিউটোরিয়াল(পর্ব-৩) নিয়ে হাজির হয়েছি SEO কে আরও দুই ভাগে ভাগ করা যায়। যেমন White Hat SEO, Black Hat SEO

hit counter