এসআই পদে লিখিত পরীক্ষার প্রস্তুতি

সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষার সময় একেবারেই ঘনিয়ে এসেছে। আগামী ১৯ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত পুলিশের ৮টি রেঞ্জে নির্ধারিত স্থানে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণরাই কেবল লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

প্রতিযোগিতাপূর্ণ এ পরীক্ষায় পাসসহ ভালো নম্বর পেতে হলে নিয়মিত অনুশীলনের কোনোই বিকল্প নেই। গদাই লস্করি চালে প্রস্তুতি নিলে হয়তো একদম পেছনে পড়ে যেতে পারেন; তাই এখই গা-ঝাড়া দিয়ে উঠুন। ভালোমতো প্রস্তুতি নিন। ‘নিজের প্রতি আত্মবিশ্বাস রাখুন, আর চোখ বন্ধ করে বুকে ডান হাত রেখে প্রত্যয়ী মনোভাব নিয়ে বলুন হ্যাঁ আমি পারবো, পারতে আমাকে হবেই।’ সাব-ইন্সপেক্টর পদে লিখিত পরীক্ষার প্রস্তুতি নিয়ে লিখেছেন সিনিয়র সহকারী পুলিশ কমিশনার হাফিজুর রহমান রিয়েল।

লিখিত পরীক্ষার বিষয়সমূহ :

লিখিত পরীক্ষার কথা শুনলে অনেকেরই একটা ভীতি কাজ করে কিন্তু এরকম কোনো ভীতি থাকলে সফলতার গীত গাইবেন কীভাবে? খুব সহজেই চিন্তা করুন, ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে যান, দেখবেন লিখিত পরীক্ষার সব ভীতি কেটে যাবে। লিখিত পরীক্ষা তিনটি ধাপে নেয়া হয়। পরীক্ষা হয় মোট ২২৫ নম্বরের।

ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন ১০০ নম্বরের। এখানে সময় তিন ঘণ্টা। তারপর মনস্তত্ত্ব বিষয়ে ২৫ নম্বরের পরীক্ষায় সময় ৩০ মিনিট ও সাধারণ জ্ঞান এবং পার্টি গণিত বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে তিন ঘণ্টার।

ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশনের জন্য কী পড়বেন?

ইংরেজি বিষয়ের জন্য মূলত Essay, Fill in the blank, make sentence, letter writing এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদই বেশি আসে। Essay এর জন্য সমসাময়িক ইস্যুগুলোর প্রতি নজর দিতে হবে। Fill in the blank এবং Make sentence এর জন্য Preposition, Idiom phrase, Article, Sentence Re-arrange এর প্রতি বেশি জোর দিতে হবে।

বাংলা রচনা ও কম্পোজিশন অংশে বিগত বছরগুলোতে যে বিষয়গুলো বেশি এসেছে সেগুলো হলো- রচনা, ভাবসম্প্রসারণ, পত্র লিখন, এক কথায় প্রকাশ, বাগধারা, সমাস, কারক, বিভক্তি ও ইংরেজি থেকে বাংলা অনুবাদ। বাংলা রচনার জন্য ভাষা আন্দোলন, ছয় দফা, মহান মুক্তিযুদ্ধসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর যেকোনো রচনা তাছাড়া সমসাময়িক বিষয় যেমন-জঙ্গিবাদ, রোহিঙ্গা ইস্যু, পর্যটন, সুশাসন, সংবিধান, বিশ্বায়ন, তথ্যপ্রযুক্তি, জলবায়ুর পরিবর্তন, মুক্তবাজার অর্থনীতি এ বিষয়গুলোর ওপর ভালোমতো প্রস্তুতি নিলে ফল পাওয়া যেতে পারে।

সাধারণ জ্ঞান অংশের জন্য যেভাবে প্রস্তুতি নিতে হবে :

বাংলাদেশ ও বিশ্বের চলতি বিষয়গুলোর ওপর সংক্ষিপ্ত কিংবা বড় প্রশ্ন, ইংরেজি শব্দের পূর্ণরূপ (যেমন- SAARC, ILO, VAT, LGED), সাধারণ বিজ্ঞান, কম্পিউটার, বিখ্যাত ব্যক্তিত্ব, স্থান, রাজধানী, মুদ্রা, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আঞ্চলিক ও বিশ্ব রাজনীতি, বিশ্ব অর্থনীতি, বিশ্বব্যাংকসহ বিভিন্ন অর্থনৈতিক ও বাণিজ্যিক সংস্থা, এমডিজি, এসডিজি, বিভিন্ন গুরুত্বপূর্ণ চুক্তি গোয়েন্দা সংস্থাসহ পুলিশ সম্পর্কিত প্রশ্নও এসে থাকে। এছাড়া ভৌগোলিক বিষয়াবলি, সাহিত্য-সংস্কৃতি ও প্রযুক্তি বিষয়ক বিষয়গুলোর ওপর প্রস্তুতি নেয়া যেতে পারে।

পার্টি গণিত অংশের প্রস্তুতি :

সরল, সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত-সমানুপাত, গড়, শতকরা, লাভক্ষতি, ক্ষেত্র পরিমাপ প্রভৃতি বিষয়গুলো চর্চা করতে হবে। এজন্য ৬ষ্ঠ-৯ম শ্রেণির পার্টি গণিত অনুসরণ করলে সুফল পাওয়া যেতে পারে। এছাড়া বিগত বছরের গণিত অংশের প্রশ্নগুলো ভালোমতো চর্চা করলেও অনেক ধারণা পাওয়া যাবে।

মনস্তত্ত্ব অংশের প্রস্তুতি :

এ অংশের জন্য আপনাকে Synonym, Antonym, Word re-arrange, ছোট ছোট গাণিতিক সমস্যা, শব্দের সাদৃশ্য-বৈসাদৃশ্য, বিখ্যাত সাহিত্য ও লেখক, সাধারণ জ্ঞান এসব বিষয়ের ওপর প্রস্তুতি নিতে হবে। মনে রাখতে হবে এই অংশের পরীক্ষার জন্য সময় মাত্র ৩০ মিনিট; তাই খুব দ্রুত ও নির্ভুলভাবে উত্তর দেয়ার চর্চা করতে হবে এখন থেকেই।

শেষ পর্যায়ে যা করবেন :

লিখিত পরীক্ষা শুরু হচ্ছে ১২ জানুয়ারি থেকে। খুব বেশি সময় হাতে না থাকলেও যে সময়টুকু হাতে আছে সেটুকু কাজে লাগালেই এসআই লিখিত পরীক্ষায় অনেক ভালো করা সম্ভব। সময়টাকে ভাগ করে নিয়ে এই কটা দিন নিয়ম মতো পড়াশুনা করলে অবশ্যই সুফল পাওয়া সম্ভব। এখন থেকেই নিয়মিত জাতীয় দৈনিকগুলো পড়া, সাধারণ জ্ঞানের জন্য কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড পড়তে হবে।

পাশাপাশি বাজারে প্রচলিত ভালো মানের যেকোনো একটি সাধারণ জ্ঞানের বই কিনে নিতে পারেন। সব থেকে বড় কথা হলো, বিগত দিনের প্রশ্নগুলোতে একটু চোখ বুলালেই অনেক ধারণা পাওয়া যাবে; এতে প্রস্তুতি নেয়া আরও সহজতর হবে। সবার জন্য শুভকামনা।

লেখক :
সিনিয়র সহকারী পুলিশ কমিশনার
মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ
ডিএমপি, ঢাকা।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৩৮তম বিসিএস পরীক্ষার প্রস্তুতি

১. জনসংখ্যায় এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ কোনটি? ক. চীন খ. জাপান গ. ভারত ঘ. আফগানিস্তান ২. আলবেনিয়ার রাজধানীর নাম কী? ক. রিকজাভিক খ. ইয়েরেভান গ. তিরানা ঘ. আলবেনিয়ান ৩. নিকারাগুয়ার ...

পঞ্চম শ্রেণির লেখাপড়া, বাংলাদেশ ও বিশ্বপরিচয়

কাঠামোবদ্ধ প্রশ্ন: ১। মুক্তিযুদ্ধের তাৎপর্য কী, ব্যাখ্যা করো। উত্তর: ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতির ইতিহাসে একটি অত্যন্ত গৌরবময় ঘটনা। মুক্তিযুদ্ধের তাৎপর্য: মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশকে পেয়েছি। র. আমরা ...

বিশ্বের গণমাধ্যমসমূহ

১। আল-জাজিরা হলো- কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম ২। CNN এর পূর্ণরুপ- Cable News Network ৩। ‘তাস’ কোন দেশের সংবাদ সংস্থা- রাশিয়া ৪। সামাজিক যোগাযোগের মাধ্যম ‘ফেসবুক’ এর প্রতিষ্ঠাতা- মার্ক জুকারবার্গ ...

#৩৮তম_বিসিএস_প্রস্তুতিঃ ১৫০ জনকের নাম ও তাদের ক্ষেত্রঃ

বাংলা সাহিত্য =========== ✬ বাংলা উপন্যাস – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ✬ বাংলা সনেট – মাইকেল মধূ সূদন দত্ত ✬ আধুনিক বাংলা নাটক – মাইকেল মধূ সূদন দত্ত ✬ বাংলা গদ্য সাহিত্য ...